জেনে নিন পুরনো WhatsApp Chat ডাউনলোড করার সহজ পদ্ধতি

ইনস্ট্যান্ট মেসেজ পাঠানোর জন্য WhatsApp সারা বিশ্বে জনপ্রিয়। বর্তমানে ইউজাররা তাদের অনেক গুরুত্বপূর্ণ ডেটা বা চ্যাট এই প্ল্যাটফর্মে সেভ করা শুরু করেছেন। তাই আপনি আপনার স্মার্টফোন চেঞ্জ করলেও স্বাভাবিকভাবেই হোয়াটসঅ্যাপ চ্যাট ডিলিট করতে চাইবেন না। আপনি যদি পুরানো হোয়াটসঅ্যাপ চ্যাট ডাউনলোড করতে চান, তাহলে আপনি সহজেই আপনার নতুন অ্যান্ড্রয়েড এবং iOS ডিভাইসে এটি করতে পারেন।এই পোস্টে আপনাদের পুরানো WhatsApp চ্যাট ডাউনলোড করার পদ্ধতি জানানো হল।

Android ফোনে পুরানো WhatsApp চ্যাট ডাউনলোড করার পদ্ধতি

পুরানো WhatsApp চ্যাট ডাউনলোড করার অনেক উপায় আছে। হোয়াটসঅ্যাপ তার ইউজারদের WhatsApp চ্যাট একটি লোকাল ব্যাকআপ ফাইল বা Google ড্রাইভে ব্যাকআপ করার সুবিধা দেয়। আপনি যদি গুগল ড্রাইভ থেকে পুরানো হোয়াটসঅ্যাপ চ্যাটগুলি রিকোভার করতে বা ডাউনলোড করতে চান তাহলে আপনাকে পুরানো ডিভাইসের গুগল অ্যাকাউন্ট দিয়ে নতুন ডিভাইসে সাইন ইন করতে হবে। এছাড়াও মোবাইল নাম্বারটিও একই হতে হবে। তারপরে পুরানো হোয়াটসঅ্যাপ চ্যাটগুলি ডাউনলোড করার জন্য নিম্নলিখিত স্টেপগুলি ফলো করতে হবে :

স্টেপ-1: আপনি যদি একটি নতুন ডিভাইসে পুরানো হোয়াটসঅ্যাপ চ্যাট ডাউনলোড করতে চান, তাহলে পুরানো ডিভাইসে WhatsApp আনইনস্টল করুন এবং তারপরে নতুন ডিভাইসে ইনস্টল করুন।

স্টেপ-2: নতুন ডিভাইসে Whatsapp ইনস্টল হয়ে গেলে আপনার পুরানো মোবাইল নাম্বারটি দিয়ে ভেরিফাই করতে হবে।

স্টেপ-3: তারপরে WhatsApp Chat ব্যাকআপ restore সম্পর্কিত একটি মেসেজ পাবেন। তারপরে Restore এ ক্লিক করতে হবে। তাহলে পুরানো মেসেজগুলো restore বা ডাউনলোড করার জন্য yes এ ক্লিক করতে হবে। পুরানো WhatsApp চ্যাট ডাউনলোড করার পরে আপনি আপনার WhatsApp প্রোফাইল সেটআপ করতে পারবেন। তারপরে নতুন ফোনে পুরানো WhatsApp চ্যাট এবং মিডিয়া দেখতে পাবেন।

আপনি যদি কোনো ব্যাকআপ দেখতে না পান, আপনি নিজেও ব্যাকআপ চেক করতে পারেন। এর জন্য WhatsApp Settings > Chats > Chat Backup এ যেতে হবে এবং আপনি ব্যাকআপ চেক করতে পারেন। যদি ব্যাকআপ Google ড্রাইভ বা iCloud-এ সেভ না থাকে তাহলে আপনি এটি আপনার Mail এও সেভ করতে পারেন।

iOS-এ পুরানো হোয়াটসঅ্যাপ চ্যাটগুলি ডাউনলোড করার পদ্ধতি

iOS ডিভাইসে আপনি iCloud থেকে পুরানো WhatsApp চ্যাট ডাউনলোড করতে পারেন। এর জন্য নিচের স্টেপগুলি ফলো করতে হবে।

স্টেপ-1: নতুন আইফোনে WhatsApp ইনস্টল করুন এবং তারপর অ্যাপটি খোলার পরে সেটআপ করুন।
স্টেপ-2: পুরনো আইফোনে যে নাম্বারটি ছিল সেই নাম্বারটি দিয়ে ভেরিফাই করুন। তারপর কন্টাক্ট, ফটো ইত্যাদির জন্য পারমিশন দিতে হবে।
স্টেপ-3: তারপর হোয়াটসঅ্যাপ iCloud এ উপস্থিত ব্যাকআপটি স্ক্যান করবে।তারপর চ্যাট হিস্ট্রি ব্যাকআপ করার জন্য একটি মেসেজ আসবে।
স্টেপ-4: তারপর আপনি স্ক্রিনে দেওয়া নির্দেশ ফলো করে iCloud ব্যাকআপ ডাউনলোড বা রিস্টোর করতে পারবেন।
স্টেপ-5: পুরনো হোয়াটসঅ্যাপ চ্যাট ডাউনলোড বা রিস্টোর হয়ে গেলে পুরনো চ্যাট এবং মিডিয়া নতুন ফোনে দেখা যাবে।

ইমেলের মাধ্যমে পুরানো WhatsApp Chat ডাউনলোড করার পদ্ধতি

আপনি যদি ইমেলে হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ সেভ করে থাকেন তাহলে এটি ডাউনলোড বা রিস্টোর করা যেতে পারে। এর জন্য আপনাকে নিচের স্টেপগুলি ফলো করতে হবে:

স্টেপ-1: প্রথমে সেই Email টি খুলুন যেখানে আপনি WhatsApp ব্যাকআপ ফাইলটি সেভ করেছেন।
স্টেপ-2: তারপর ব্যাকআপ ফাইল ডাউনলোড করুন।
স্টেপ-3: তারপর ডিভাইসে WhatsApp খুলুন, তারপর Settings >Chats >Chat Backup এ ক্লিক করুন।
স্টেপ-4: তারপর হোয়াটসঅ্যাপ চ্যাট ডাউনলোড করার জন্য রিস্টোরে ট্যাপ করুন।
স্টেপ-5: তারপর Email থেকে ডাউনলোড করা ব্যাকআপ ফাইলটি সিলেক্ট করুন। তারপর Restore এ ক্লিক করুন।
স্টেপ-6: তারপর প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে দিন। ব্যাকআপ ফাইলের আকার এবং আপনার ইন্টারনেট কানেকশন এর উপর নির্ভর করে এতে কিছু সময় লাগতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here