Categories: খবর

দেশে রেকর্ড টিকা দেওয়ার আনন্দে Jio, Airtel এবং Vi ব্যবহারকারীরা পাচ্ছেন 3 মাসের ফ্রি রিচার্জ , কিন্তু…..

এখনও পর্যন্ত ভারতে প্রায় ৯০ কোটি মানুষ করোনার ভ্যাকসিন পেয়েছেন। একই সময়ে, এর মধ্যে ৬৪ কোটিরও বেশি মানুষ ভ্যাকসিনের দুটি ডোজ পেয়েছেন। বেশ কিছুদিন ধরেই করোনার তৃতীয় ঢেউ গোটা দেশে আতঙ্ক ছড়াচ্ছে, তবে এটাও সত্য যে টিকা দেওয়ার কারণে পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। ভারতীয়রা টিকার ডোজ নিয়ে খুশি। তবে অন্যদিকে, রিলায়েন্স জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া দেশে রেকর্ড টিকা দেওয়ার আনন্দে, তাদের ইউজারদের 3 মাসের রিচার্জ ফ্রি দিচ্ছে, সম্প্রতি এমন একটি মেসেজ হোয়াটসঅ্যাপে ভাইরাল হচ্ছে।

WhatsApp এ সম্প্রতি একটি বার্তা ভাইরাল হয়েছে, আর সেটা হল “দেশে রেকর্ড টিকা দেওয়ার আনন্দে সমস্ত ভারতীয় ব্যবহারকারীদের 3 মাসের বিনামূল্যে রিচার্জ দেওয়া হচ্ছে।” এই মেসেজে বলা হয়েছে, “যদি আপনার কাছে Jio, Airtel বা Vi SIM থাকে তাহলে আপনি এই অফারের সুবিধা নিতে পারেন।” এই বার্তায় ফ্রি রিচার্জ পাওয়ার একটি লিঙ্কও দেওয়া হয়েছে। যেভাবে আপনি যেমন 3 মাসের ফ্রি রিচার্জ এর কথা পড়ে আনন্দিত হচ্ছেন ঠিক সেইভাবেই এই মেসেজটি যারা পেয়েছেন তারা খুব আগ্রহের সাথে লিঙ্কটিতে ক্লিক করছেন এবং প্রতারিত হচ্ছেন।

অফারের নামে প্রতারণা

হ্যাঁ বন্ধুরা, কোনও টেলিকম সংস্থা তাদের কোনও ইউজারদেরকেই বিনামূল্যে 3 মাসের রিচার্জ দিচ্ছে না। রেকর্ড টিকা দেওয়ার নামে এই প্রতারণার বার্তা হোয়াটসঅ্যাপে ছড়িয়ে দেওয়া হচ্ছে এবং নিরীহ মানুষ এই প্রতারণার শিকার হচ্ছেন। এই ধরনের বার্তায় দেওয়া লিঙ্কটি মানুষের ফোন হ্যাক করার একটি মাধ্যমও হয়ে উঠতে পারে, যা ফোনে উপস্থিত আপনার ব্যাঙ্কিং বিবরণ, আইডি, পাসওয়ার্ড এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ডেটা চুরি করে আপনাকে বড় ধাক্কা দিতে পারে।

সচেতন হন এবং নিজেদের দায়িত্ব পালন করুন

আপনিও যদি এই ধরনের মেসেজ পেয়ে থাকেন, তাহলে সেগুলিতে উপস্থিত লিঙ্কে ক্লিক করার আগে, কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং নিশ্চিত করুন যে এই ধরনের কোনও অফার বা স্কিম সত্যিই শুরু হয়েছে, নাকি এটি শুধুমাত্র একটি প্রতারণার কৌশল । প্রতিটি কোম্পানি তাদের অফারের বিষয়ে অবশ্যই কোম্পানির ওয়েবসাইট, অ্যাপ বা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে তথ্য শেয়ার করে থাকে।

যখন আপনি নিশ্চিত হয়ে যান যে এই ধরনের মেসেজ শুধুমাত্র একটি মিথ্যা এবং প্রতারণা, তখন একজন দায়িত্বশীল নাগরিক হিসাবে, আপনার ফোন থেকে সেই বার্তাটি মুছে ফেলুন এবং এটি অন্য কাউকে ফরোয়ার্ড করবেন না। এবং এর সাথে, যার তরফ থেকে আপনি মেসেজটি পেয়েছেন, তাকেও এই প্রতারণার কথা জানান এবং অন্য কাউকে সেই মেসেজ পাঠাতে বারণ করুন।

আমাদের ফেসবুকে ফলো করার জন্য এখানে ক্লিক করুন