Categories: খবর

দামি আইফোন 10এসের সঙ্গে অ্যাপেল লঞ্চ করল সস্তা আইফোন 10আর, এতে আছে নচ ডিসপ্লে ও ফেস আইডি

গত বছরের মত এবছরও অ্যাপেল তাদের স্মার্টফোন সিরিজে একসাথে তিনটি মডেল পেশ করেছে। কোম্পানি আইফোন 10এস ও আইফোন 10এস ম‍্যাক্স দুটি দামি মডেলের সঙ্গে একটি সস্তা মডেল‌ও পেশ করেছে। অ্যাপেল আইফোন 10আর লঞ্চ করেছে। কিছু দিন আগে এই ফোনটি সম্পর্কে খবর পাওয়া গেছিল। আইফোন 10আর এবছর অ্যাপেলের লঞ্চ করা একমাত্র এলসিডি ডিসপ্লেসহ পেশ করা ফোন। আইফোন 10 এর মতে এতেও নচ ডিসপ্লে আছে। ফ্রন্ট প‍্যানেলে ওপরের দিকে নচে সেলফি ক‍্যামেরা ও 3ডি সেন্সর আছে।

এই ফোনে 6.1 ইঞ্চির ডিসপ্লে দেওয়া হয়েছে যা 1729 × 828 পিক্সেল রেজলিউশন সাপোর্ট করে। ফোনটি অ্যালুমিনিয়াম ফ্রেমের সঙ্গে গ্লাস বডিতে বানানো যা একে প্রিমিয়াম লুক দেয়। ফোনের ডিসপ্লেকে কোম্পানি লিকুইড রেটিনা ডিসপ্লে নাম দিয়েছে।

এই ফোনটি কোম্পানির এ12 বায়োনিক চিপসেটে রান করে। স্টোরেজের দিক থেকে আইফোন 10আর 64 জিবি, 128 জিবি ও 256 জিবির তিনটি ভেরিয়েন্টে লঞ্চ করা হয়েছে। কোম্পানি ফোনটির র‍্যামের কথা না জানালেও শোনা যাচ্ছে এতে 3 জিবি র‍্যাম আছে।

আইফোন 10আরের ব‍্যাক প‍্যানেলে এল‌ইডি ফ্ল‍্যাশযুক্ত এফ/1.8 অ্যাপার্চারযুক্ত 12 মেগাপিক্সেলের রেয়ার ক‍্যামেরা দেওয়া হয়েছে যা ইমেজ স্টেবলাইজেশন সাপোর্ট করে। এতেও বোকে মোড ও পোর্ট্রেট মোড সাপোর্ট করে। এই ফোনের ফ্রন্ট প‍্যানেলে ফেস আইডি ফিচারযুক্ত 12 মেগাপিক্সেলের ফ্রন্ট ক‍্যামেরা আছে।

আইফোন 10আর আইপি67 রেটেড। এই ফোনেও ডুয়েল সিম সাপোর্ট করে এবং এটি ওয়ারলেস টেকনিকে চার্জ করা যায়।

আইফোন 10আর বেস ভেরিয়েন্ট 749 ইউএস ডলারে লঞ্চ করা হয়েছে। ফোনটির বেস ভেরিয়েন্টে 64 জিবি ইন্টারনাল স্টোরেজ আছে এবং ভারতীয় টাকয় এর দাম প্রায় 53,800 টাকা। ভারতীয় ইউজাররা আগামী 19শে অক্টোবর থেকে ফোনটি প্রি-অর্ডার করতে পারবেন এবং 26শে অক্টোবর থেকে ফোনটির সেল শুরু হবে