জেনে নিন অনলাইনে প্যান কার্ডের জন্য আবেদন করার সহজ পদ্ধতি

প্যান কার্ড একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। এটি আয়কর রিটার্ন, একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, বাড়ি বা গাড়ি কেনা বা ব্যবসা এবং বিপুল পরিমাণ টাকা ট্রান্সফার এবং অন্যান্য অনেক গুরুত্বপূর্ণ সরকারি কাজে ব্যবহৃত হয়। ভারতীয় নাগরিকরা সহজেই তাদের আধার কার্ড তৈরি করতে পারেন। এই পোস্টে আপনাদের ঘরে বসে অনলাইনে প্যান কার্ড তৈরি করার পদ্ধতি জানানো হল।

Protean সাইটের মাধ্যমে প্যান কার্ডের জন্য আবেদন

প্যান কার্ডের জন্য সরকারি পোর্টাল Protean এর মাধ্যমে অনলাইনে আবেদন করার তথ্য দেওয়া হল। এই পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ভারতীয় নাগরিক এবং অ-ভারতীয় নাগরিকরা প্যান কার্ডের জন্য আবেদন করতে পারেন। ভারতীয় নাগরিকদের জন্য প্যান কার্ড ফর্ম 49A এবং বিদেশী নাগরিকদের জন্য ফর্ম 49AA পূরণ করতে হবে।

স্টেপ 1: প্রথমে আপনাকে Protean এর অফিসিয়াল ওয়েবসাইটে ক্লিক করতে হবে। তারপর আপনাকে ‘Application Type’-এ ক্লিক করতে হবে।

স্টেপ 2: আপনি যদি একজন ভারতীয় নাগরিক হন তাহলে আপনাকে প্যান কার্ডের জন্য ফর্ম 49A এবং বিদেশী নাগরিকদের জন্য ফর্ম 49AA পূরণ করতে হবে।

স্টেপ 3: তারপর আপনাকে ড্রপ ডাউন মেনু থেকে ক্যাটাগরি সিলেক্ট করতে হবে।

স্টেপ 4: এখানে আপনাকে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জিজ্ঞাসা করা হবে। সাবধানে সব তথ্য পূরণ করতে হবে। তারপর আপনার ইমেল এবং মোবাইল নম্বর দেওয়ার পরে, আপনাকে গাইডলাইনে টিক মার্ক দিতে হবে।

স্টেপ 5: ক্যাপচা কোড পূরণ করার পরে, পেমেন্ট পেজে গিয়ে ফি দিতে হবে। প্যান কার্ডের জন্য ভারতীয় নাগরিকদের জন্য 93 টাকা এবং বিদেশী নাগরিকদের জন্য 864 টাকা ফি দিতে হবে।

স্টেপ 6: পেমেন্ট হয়ে যাওয়ার পর আপনি Acknowledgement স্লিপ পাবেন। এর একটি প্রিন্ট আউট নিন। তার উপর পাসপোর্ট সাইজ ছবি আটকাতে হবে এবং আপনার স্বাক্ষর করে আয়কর বিভাগে পোস্ট করতে হবে। এর সাথে আপনার অ্যাড্রেস এবং পরিচয়পত্র দিতে হবে।

FAQs

প্যান কার্ডের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টসগুলি কী কী?

একটি প্যান কার্ড তৈরি করার জন্য আপনার একটি পরিচয়পত্র এবং অ্যাড্রেস প্রুফ এর প্রয়োজন৷ এর জন্য, আপনি আধার কার্ড, রেশন কার্ড, ভোটার আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স, ইলেকট্রিক বিল, ব্যাঙ্কের পাসবুক, পাসপোর্ট এবং কেন্দ্রীয় বা রাজ্য সরকার দ্বারা জারি করা পরিচয়পত্র ব্যবহার করতে পারেন।

একটি প্যান কার্ড তৈরি করতে কত টাকা খরচ হয়?

একটি প্যান কার্ড তৈরি করতে ভারতীয় নাগরিকদের 93 টাকা এবং বিদেশী নাগরিকদের 864 টাকা ফি দিতে হবে।

কত দিনে প্যান কার্ড তৈরি হয়?

প্যান কার্ড তৈরি করার জন্য অনলাইন এবং অফলাইন আবেদন করা যেতে পারে। অনলাইনে আবেদন করার পর 10 থেকে 15 দিনের মধ্যে প্যান কার্ড তৈরি হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here