জেনে নিন Google Account বানানোর সহজ পদ্ধতি

আপনি যদি অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করতে চান তাহলে একটি Google Account (Gmail Email id) থাকা ভীষণ জরুরি। তবে এই অ্যাকাউন্টটি অ্যান্ড্রয়েড ফোনের পাশাপাশি যেকোনো ওয়েব ব্রাউজারের সাথে প্রতিদিনের ছোট-বড় ইমেল বা কমিউনিকেশনের জন্য ব্যবহার করতে পারেন। তাই আপনার কাছে যদি Google অ্যাকাউন্ট না থাকে, তাহলে জেনে নিন Google Account তৈরি করার স্টেপ বাই স্টেপ পদ্ধতি। আরও পড়ুন: জেনে নিন WhatsApp Chat Lock ফিচার ব্যবহার করার সহজ পদ্ধতি

Google অ্যাকাউন্ট বানানোর সহজ পদ্ধতি

যেকোনো মোবাইল, ল্যাপটপ, কম্পিউটার বা ডিভাইস যেখানে ব্রাউজার রয়েছে সেখানে আপনি একটি Google অ্যাকাউন্ট তৈরি করতে পারেন।

স্টেপ 1: এখানে ক্লিক করুন অথবা আপনি ব্রাউজারে Gmail টাইপ করে সার্চ করতে পারেন। সার্চ পেজে আসা প্রথম অপশনটিতে ক্লিক করুন। ওপেন হওয়ার সাথে সাথে উপরে create gmail account এর অপশন পাবেন। এটিতে ক্লিক করুন।

স্টেপ 2: এখানে আপনাকে আপনার নাম এবং নামের শেষে আসা শেষ শব্দটি লিখতে হবে। উদাহরণস্বরূপ, আপনার নাম যদি অনুপ কুমার হয়, তবে প্রথম নামে অনুপ এবং শেষ নামে কুমার লিখুন।

স্টেপ 3: তারপর নীচে ইউজার নেম অপশনটি দেখতে পাবেন এবং আপনাকে এখানে কিছু ইউনিক ইউজার নাম লিখতে হবে। এই নাম অনেকটা আপনার বাড়ির ঠিকানা মত, কারণ ইউনিক হলেই Email এর মাধ্যমে স্পষ্ট ভাবে যোগাযোগ করা সম্ভব হবে। ধরুন আপনার নাম অনুপ হলে, আপনি একটি ডট বা যুক্ত করে আপনার ইউনিক ইউজার আইডি তৈরি করতে পারেন।

স্টেপ 4: এর পরে পাসওয়ার্ডের অপশনটি দেখতে পাবেন। সেখানে আপনাকে একটি ইউনিক পাসওয়ার্ড তৈরি করতে হবে। এই ইউনিক পাসওয়ার্ডটি আপনার গোপন কোড হবে যার সাহায্যে আপনি আপনার Google অ্যাকাউন্টটি সিকিওর ভাবে ব্যবহার করতে পারবেন।

স্টেপ 5: এর পরে আপনার সামনে একটি পেজ খুলবে যেখানে আপনাকে মোবাইল নম্বর, রিকোভারি ইমেল,জন্ম তারিখ ইত্যাদি জিজ্ঞাসা করা হবে। আপনি চাইলে রিকভারি ইমেইল এবং মোবাইল নম্বর না দিলেও চলবে, তবে জন্মতারিখ আবশ্যক।

স্টেপ 6: আপনি এটি সম্পূর্ণ করার সাথে সাথে আপনার Google অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে। এখন আপনি এটি ব্যবহার করতে পারবেন। তবে মোবাইল নম্বর এবং রিকভারি ইমেইল আইডি দিলে ভালো হয়। কারণ পাসওয়ার্ড ভুলে গেলে বা সিকিউরিটির জন্য এর প্রয়োজন রয়েছে।

আপনার বয়স যদি 13 বছরের কম হয়, তাহলে আপনাকে Google অ্যাকাউন্টের সাথে একটি প্যারেন্টাল অ্যাকাউন্ট যোগ করতে হবে, যাতে অভিভাবকরা সন্তানের অ্যাকাউন্ট পরিচালনা করতে পারেন। তারা বড় হলে তাদের অ্যাকাউন্ট তাদের হাতে তুলে দেওয়া হয়। আরও পড়ুন: Mimi থেকে Gangubai Kathiawadi, Netflix এই দেখতে পাবেন এই দশটি জনপ্রিয় সিনেমা

মোবাইলে Google Account তৈরি করার পদ্ধতি

যদি আপনার কাছে কম্পিউটার না থাকে তাহলে আপনি আপনার মোবাইলেও Google Account তৈরি করতে পারেন। মোবাইলে দুইভাবে Google অ্যাকাউন্ট তৈরি করা যায়। প্রথমটি হল ব্রাউজারের মাধ্যমে এবং দ্বিতীয়টি একটি অ্যাপ ব্যবহার করে। ব্রাউজার থেকে একটি অ্যাকাউন্ট তৈরি করার পদ্ধতিটি উপরে দেওয়া হয়েছে, অ্যাপ থেকে একটি অ্যাকাউন্ট তৈরি পদ্ধতি গুলি নীচে স্টেপ বাই স্টেপ দেওয়া হল।

স্টেপ 1: আপনাকে Google অ্যাপে ক্লিক করতে হবে।

স্টেপ 2: এখানে আপনি উপরের প্রোফাইলের ছবিটি দেখতে পাবেন। আপনাকে সেখানে ক্লিক করতে হবে।

স্টেপ 3: এখানে প্রথমে আপনাকে ইমেল বা ফোন নম্বর দিয়ে সাইন ইন করতে হবে। তারপর নিচে তাকালে আপনি অ্যাকাউন্ট তৈরি করার অপশন পাবেন এবং আপনাকে সেখানে ক্লিক করতে হবে।

স্টেপ 4: এখানে ক্লিক করলে আপনাকে জিজ্ঞাসা করা হবে যে আপনি কী ধরনের অ্যাকাউন্ট তৈরি করতে চান। নিজের জন্য, সন্তানের জন্য না ব্যবসার জন্য। আপনাকে For Myself এ ক্লিক করতে হবে।

স্টেপ 5: তারপরে দুটি কলাম আসবে যেখানে আপনাকে আপনার নাম লিখতে হবে এবং নামের শেষে আসা শেষ শব্দটি অথবা আপনার টাইটেল দেখতে হবে।

স্টেপ 6: এটি পূরণ করার পরে আপনার সামনে একটি নতুন পেজ আসবে যেখানে আপনাকে আপনার জন্ম তারিখ লিখতে হবে।

স্টেপ 7: তারপরে আপনি যখন এগিয়ে যাবেন, তখন আপনার কাছে Google অ্যাকাউন্টের জন্য একটি ইউনিক আইডি চাওয়া হবে। আপনি আপনার নামের সাথে যুক্ত একটি আইডি তৈরি করতে পারেন অথবা আপনি আইডি হিসেবে আপনার মোবাইল নম্বর ব্যবহার করতে পারেন।

স্টেপ 8: আপনি যদি আপনার নাম দিয়ে একটি আইডি তৈরি করেন, তাহলে পরবর্তী সময় আপনার কাছে একটি পাসওয়ার্ড চাওয়া হবে এবং আপনি যদি গুগল আইডির জন্য মোবাইল নম্বর ব্যবহার করে থাকেন, তবে প্রথমে সেই মোবাইল নম্বরে একটি OTP আসবে এবং সেটি দেওয়ার পরে অ্যাকাউন্ট তৈরি করার জন্য আপনাকে আপনার পাসওয়ার্ড লিখতে বলা হবে৷

স্টেপ 9: পাসওয়ার্ড দেওয়ার সাথে সাথে আপনার কাজ শেষ। Google এর দ্বারা এক বা দুটি গাইডলাইন দেওয়া হবে যেটা Ok করলেই আপনার Google অ্যাকাউন্ট শুরু হয়ে যাবে।

এইভাবে মাত্র কয়েকটি স্টেপ অনুসরণ করলেই আপনি একটি Google অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন। আরও পড়ুন: লঞ্চের আগেই লিক হল Oneplus 12 ফোনের স্পেসিফিকেশন, জেনে নিন বিস্তারিত

এছাড়াও আপনি Gmail অ্যাপ, Google Pay অ্যাপ এবং YouTube ইত্যাদি থেকে একই পদ্ধতিতে আপনার Google অ্যাকাউন্ট তৈরি করতে পারেন।

Google Account এর সুবিধা

বর্তমানে Google অ্যাকাউন্ট ভীষণ প্রয়োজনীয়। আপনি যদি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন তাহলে এটি ছাড়া আপনি ফোনটি ভালো ভাবে ব্যবহার করতে পারবেন না। Google অ্যাকাউন্টের থাকলে আপনি অনেক অ্যাপের অ্যাক্সেস পাবেন। উদাহরণস্বরূপ, একটি Google অ্যাকাউন্টের মাধ্যমে, আপনি আপনার Gmail অ্যাকাউন্ট, YouTube অ্যাকাউন্ট, Play Store, Google Drive, Google Maps এবং Google ডকুমেন্ট সহ অনেকগুলি অ্যাপ ব্যবহার করতে পারবেন। আরও পড়ুন: BSNL নিয়ে এল নতুন Cinemaplus OTT Entertainment Packs, দাম শুরু মাত্র 49 টাকা থেকে

আমাদের ফেসবুকে ফলো করার জন্য এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here