Mukesh Ambaniএর সবচেয়ে বড় ঘোষণা, এবার বিদ্যুতের গতিতে ইন্টারনেট প্রদান করতে চলেছে Jio!

এই বছরের সবচেয়ে বড় ঘোষণা করলেন মুকেশ আম্বানি। আসলে, Jio এখন স্যাটেলাইট ব্রডব্যান্ড বাজারে প্রবেশ করতে চলেছে। এর জন্য, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লুক্সেমবার্গ-ভিত্তিক সংস্থা এসইএস-এর সাথে একটি যৌথ উদ্যোগ গঠন করেছে। এর নাম দেওয়া হয়েছে Jio Space Technology Ltd। এতে Jio Platforms Limited-এর 51 শতাংশ শেয়ার আছে। এই নতুন যৌথ উদ্যোগের সাহায্যে, সংস্থাটি সারা দেশে স্যাটেলাইট ভিত্তিক প্রযুক্তি ব্যবহার করে সাশ্রয়ী মূল্যের ব্রডব্যান্ড পরিষেবা সরবরাহ করতে চলেছে। একই সঙ্গে এই নেটওয়ার্কে জিওস্টেশনারি (জিইও) এবং মিডিয়াম আর্থ অরবিট (এমইও) স্যাটেলাইট ব্যবহার করা হবে।

সস্তায় পাওয়া যাবে ব্রডব্যান্ড

SES 100 Gbps ক্ষমতা প্রদান করতে চলেছে। এটি Jio তার শক্তিশালী বিক্রয় নেটওয়ার্কের মাধ্যমে বিক্রি করবে। বিনিয়োগ পরিকল্পনার অংশ হিসাবে, যৌথ উদ্যোগগুলি দেশের মধ্যে পরিষেবা প্রদানের জন্য ভারতে ব্যাপক গেটওয়ে অবকাঠামো তৈরি করবে। এই চুক্তির অধীনে, Jio আগামী কয়েক বছরে প্রায় $100 মিলিয়ন মূল্যের গেটওয়ে এবং সরঞ্জাম কিনতে চলেছে। এছাড়াও, যৌথ উদ্যোগে, যেখানে SES তার আধুনিক উপগ্রহ সরবরাহ করবে, Jio গেটওয়ে পরিকাঠামো পরিচালনা করবে।

সংস্থাটি বিবৃতিতে বলেছে যে কোভিড-19 আমাদের শিখিয়েছে যে নতুন ডিজিটাল অর্থনীতিতে সম্পূর্ণ অংশগ্রহণের জন্য ব্রডব্যান্ড অ্যাক্সেস অপরিহার্য। এই যৌথ উদ্যোগ ভারতকে ডিজিটাল পরিষেবার সঙ্গে যুক্ত করতে চলেছে। পাশাপাশি দূরবর্তী স্বাস্থ্য, সরকারী পরিষেবা এবং দূরত্ব শিক্ষার সুযোগগুলিতে অ্যাক্সেস সরবরাহ করবে।

Jio-এর ডিরেক্টর আকাশ আম্বানি বলেছেন, “আমরা আমাদের ফাইবার-ভিত্তিক সংযোগ এবং FTTH ব্যবসার সাথে 5G-তে বিনিয়োগ চালিয়ে যাব। অন্যদিকে, এসইএস-এর সাথে এই নতুন যৌথ উদ্যোগ মাল্টিগিগাবিট ব্রডব্যান্ডের বৃদ্ধিকে আরও ত্বরান্বিত করবে। স্যাটেলাইট যোগাযোগ পরিষেবাগুলির দ্বারা প্রদত্ত অতিরিক্ত কভারেজ এবং ক্ষমতা সহ, Jio প্রত্যন্ত শহর এবং গ্রাম, উদ্যোগ, সরকারী প্রতিষ্ঠান এবং গ্রাহকদের নতুন ডিজিটাল ভারতের সাথে সংযুক্ত করবে। আমরা স্যাটেলাইট শিল্পে দক্ষতার সাথে এসইএস-এ যোগ দিতে পেরে উত্তেজিত।”

SES-এর সিইও, স্টিভ কলার বলেন, “Jio Platforms-এর সাথে এই যৌথ উদ্যোগটি কীভাবে SES উচ্চ-মানের সংযোগ প্রদানের জন্য সবচেয়ে ব্যাপক নেটওয়ার্কের পরিপূরক হতে পারে এবং লক্ষ লক্ষ মানুষের জীবনকে ইতিবাচকভাবে প্রভাবিত করতে পারে তার একটি দুর্দান্ত উদাহরণ৷ আমরা এই যৌথ উদ্যোগের জন্য প্রস্তুত।”

একটি প্রেস বিজ্ঞপ্তিতে, সংস্থাটি বলেছে যে এই যৌথ উদ্যোগগুলি প্রধানমন্ত্রীর ‘গতি শক্তি: মাল্টি-মডেল সংযোগের জন্য জাতীয় মাস্টার প্ল্যান’ এগিয়ে নেওয়ার একটি বাহন হতে চলেছে। অবকাঠামো শক্তিশালী করার মাধ্যমে সমন্বিত ও নিরবচ্ছিন্ন সংযোগ প্রদান করা। এটি ভারতীয় নাগরিকদের কাছে ব্রডব্যান্ড সংযোগ বিস্তৃত করে জাতীয় ডিজিটাল কমিউনিকেশন পলিসি এবং ডিজিটাল ইন্ডিয়া প্রোগ্রামে কানেক্ট ইন্ডিয়ার লক্ষ্যগুলিকে দ্রুত বৃদ্ধি করতে চলেছে।

আমাদের ফেসবুকে ফলো করার জন্য এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here