Categories: খবর

ভুল খবরে কান দেবেন না, জেনে নিন UPI পেমেন্টে সংক্রান্ত আসল সত্যি!

UPI পেমেন্ট নিয়ে গত কয়েকদিনে একটি বেশ তর্ক বিতর্ক চলছে। সোশ্যাল মিডিয়ায় এই খবরটি দ্রুত ছড়িয়ে পড়েছে যে আগামী দিনে UPI লেনদেনেও চার্জ নেওয়া হবে এবং UPI-এর মাধ্যমে যে কোন ধরনের লেনদেনের জন্য অতিরিক্ত টাকা দিতে হবে। এই খবরটি শুনে আপনার এবং আমার মতো লক্ষ লক্ষ UPI ইউজার চিন্তায় পড়ে গেছিল। কিন্তু দেশের অর্থমন্ত্রী পরিষ্কার জানিয়ে দিয়েছেন যে UPI লেনদেনে কোনও অতিরিক্ত চার্জ লাগবে না।

ফ্রি থাকবে UPI

অর্থ মন্ত্রণালয়, তাদের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলের মাধ্যমে, দ্রুত ছড়িয়ে পড়া এই গুজব বন্ধ করেছে। মন্ত্রকের তরফে স্পষ্ট করা হয়েছে যে UPI পেমেন্ট বা UPI লেনদেনের ক্ষেত্রে কোনও চার্জ নেওয়া হবে না। এটাও জানানো হয়েছে যে UPI ব্যবহার করার জন্য জনগণের কাছ থেকে টাকা নেওয়ার এমন কোনও ইচ্ছা ভারত সরকারের নেই। UPI পরিষেবাগুলি দেশে সম্পূর্ণ ফ্রি থাকবে এবং ডিজিটাল ইন্ডিয়ার প্রচার করবে।

UPI পেমেন্টে চার্জ লাগবে?

আপনাদের জানিয়ে রাখি যে, গত কয়েকদিন ধরে এই খবরটি সারা দেশে আলোড়ন ফেলেছিল যে এবার UPI পরিষেবাটি ব্যবহার করার জন্য ফি দিতে হবে। নির্বিচারে এই খবরটি ফেসবুক পোস্ট ও হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস এর মাধ্যমে ছড়ানো হচ্ছিল। সোশ্যাল মিডিয়ায় আলোচনা ছিল যে UPI-এর মাধ্যমে করা প্রতিটি সিঙ্গেল লেনদেনের জন্য একটি সার্ভিস চার্জ নেওয়া হবে।

অর্থাৎ, সমস্ত UPI পেমেন্ট এবং লেনদেনে অতিরিক্ত চার্জ দিতে হবে। বর্তমান সময়ে বড় দোকান থেকে শুরু করে ছোট দোকান সব জায়গাতেই UPI স্ক্যান করে পেমেন্ট করার সুবিধা রয়েছে। এমন পরিস্থিতিতে UPI লেনদেনে অতিরিক্ত চার্জ সত্যিই ভীতিকর খবর। কিন্তু এবার মোদি সরকার সামনে এসে UPI সংক্রান্ত সমস্ত গুজব ভেঙে দিয়েছে।

UPI কতটা কাজের?

গত মাসে অর্থাৎ জুলাই 2022-এ 6 বিলিয়ন UPI লেনদেন রেকর্ড করা হয়েছে, এই পরিসংখ্যানটি দেখে আপনারা নিশ্চয়ই বুঝতে পারছেন যে ভারতে UPI কতটা বেড়েছে। এই মাসে ভারতীয়রা 600 কোটি UPI লেনদেন করেছেন। তথ্য ও সম্প্রচার মন্ত্রকের মতে, এখন পর্যন্ত FY22-এ UPI 46 বিলিয়ন ছাড়িয়েছে।

NPCI অর্থাৎ ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ার মতে, 2022 সালের জুলাই মাসে 6.28 বিলিয়নেরও বেশি UPI লেনদেন হয়েছে যার মধ্যে 10.62 ট্রিলিয়ন টাকা লেনদেন করা হয়েছে। NPCI-এর মতে, FY21-এ 22.28 বিলিয়ন UPI লেনদেন রেকর্ড করা হয়েছে এবং FY22-এ এখনও পর্যন্ত 46 বিলিয়ন UPI লেনদেন সম্পন্ন হয়েছে। সরকার আগামী 5 বছরে 1 বিলিয়ন দৈনিক UPI লেনদেন করার পরিকল্পনা করেছেন।

আমাদের ফেসবুকে ফলো করার জন্য এখানে ক্লিক করুন