Home খবর 5জি নেটওয়ার্কে আসতে চলেছে Adani, কিন্তু ক্ষতি হবে না Mukesh Ambani-এর, জেনে নিন বিস্তারিত

5জি নেটওয়ার্কে আসতে চলেছে Adani, কিন্তু ক্ষতি হবে না Mukesh Ambani-এর, জেনে নিন বিস্তারিত

Mukesh ambani-এর পরে ভারতে আরও এক বড়ো বিজনেসম্যান Gautam Adani টেলিকম সেক্টরে প্রবেশ করতে চলেছে। সর্বপ্রথম এই খবরটি লিকের মাধ্যমে জানা গিয়েছিল, কিন্তু পরে আডানি গ্রুপ এই খবরটি স্পষ্ট করে জানিয়ে দিয়েছে, যে আবার‌ও টেলিকম সেগমেন্টে তুলকালাম হতে চলেছে। যদিও এখনও পর্যন্ত আডানি গ্রুপ টেলিকম সেক্টরে উপস্থিত নেই, কিন্তু এই মাসের শেষে হতে চলা 5জি সার্ভিসের নিলামির সাথে কোম্পানি এই সেগ্মেন্টে পদক্ষেপ করতে চলেছে। আশা করা হচ্ছিল, যে গৌতম আডানি টেলিকম সেক্টরে আসলে সরাসরি মুকেশ আম্বানির জিও এবং সুনীল ভারতীর এয়ারটেলের সাথে প্রতিযোগিতা হতে চলেছে, কিন্তু কোম্পানি স্পষ্ট রূপে জানিয়ে দিয়েছে তারা এখন মোবাইল বিজনেসে প্রবেশ করবে না প্রাইভেট বিজনেসের জন্য 5জি স্পেকট্রামের নিলামিতে অংশগ্রহণ করবে।

Adani গ্রুপের বক্তব্য

এই কথায় আডানি গ্রুপ একটি মিডিয়া স্টেটমেন্ট জারি করে বলেছে, যে কোম্পানি 5জি সেগমেন্টে বিডিং করার জন্য তথ‍্য সংগ্রহ করছে, কিন্তু আপাতত তাদের কনজ্যুমার মোবিলিটিতে প্রবেশ করার পরিকল্পনা নেই। তারা 5জি স্পেকট্রামের ব‍্যবহার নিজস্ব ব‍্যাবসার জন্য করবে, এর মধ্যে এয়ারপোর্ট এবং পোর্ট বিজনেস‌ও আছে। শনিবার জারি করা এই রিপোর্টে তারা জানিয়েছেন, যে কোম্পানি কয়লার পোর্ট, এয়ারপোর্টগ্রুপ এবং এনার্জি ডিস্ট্রিবিউশন ইত্যাদি‌র জন্য 5জি স্পেকট্রাম নিলামিতে অংশগ্রহণ করতে চাইছে, টেলিকম পরিষেবা‌য় প্রবেশ করার পরিকল্পনা আপাতত তাদের নেই।

5G স্পেকট্রামের নিলাম

ভারতে 5জি স্পেকট্রামের নিলামি আগামী 26 জুলাই হতে চলেছে। এই নিলামির জন্য মুকেশ আম্বানির কোম্পানি রিলাইন্স জিও, সুনীল ভারতীর কোম্পানি কোম্পানি এয়ারটেল, ভোডাফোন আইডিয়া‌র মতো কোম্পানি গুলি আগে থেকেই নিজের মত প্রকাশ করেছে। এমতাবস্থায় আডানি গ্রুপ প্রবেশ করায় এই অকেশন আরও বেশি আকর্ষণীয় হতে চলেছে, এমনটাই আশা করা হচ্ছে। যদিও কোম্পানি স্পষ্ট করে দিয়েছে যে টেলিকম সেক্টরে কোম্পানি এখন প্রবেশ করবে না, কিন্তু এরকম বলেনি যে কখন‌ই আসবে না। এই জন্যেই সম্পূর্ণ টেলিকম সেক্টরের নজর আডানি গ্রুপের উপর থাকবে।

আর‌ও বাকি

যদিও কোম্পানি বলে দিয়েছে, যে তারা মোবাইল টেলিকম সার্ভিসে প্রবেশ করবে না, কিন্তু বিগত দিনে আডানি গ্রুপ NLD অর্থাৎ National Long-Distance Service-এর লাইসেন্স পেয়েছে, যেটি সরকারি সংস্থা ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন (DOT)-এর মাধ্যমে মোবাইল পরিষেবা দেওয়ার জন্য দেওয়া হয়। এর সাথেই কোম্পানি DOT-এর থেকে ILD মানে International Long Distance সার্ভিসের জন্যেও লাইসেন্স দেওয়া হয়েছে। এমতাবস্থায় বলা যেতে পারে, যে কোম্পানি হয়তো চলতি দিনের জন্য প্রস্তুতি নিচ্ছে না, কিন্তু হয়তো কোম্পানি ভবিষ্যতে‌র প্রস্তুতি নিচ্ছে এবং এটির শুরু 5জি স্পেকট্রামে অংশগ্রহণ করে করতে চলেছে।

5G নিলামির প্রস্তুতি

ভারতে 5জি স্পেকট্রামের নিলামির জন্য TRAI প্রস্তুতি নিয়ে নিয়েছে। ভারতীয় টেলিকমিউনিকেশন রেগুলেটর অফ ইন্ডিয়া‌ সংস্থা‌র অনুযায়ী 5জি স্পেকট্রামের দামে 40% এর কমতির পরামর্শ দেওয়া হয়েছিল, তার জন্য কেবিনেটের থেকে অনুমোদন পাওয়া গেছে। আবার নিলামিতে পাওয়া লাইসেন্সের ভ‍্যালিডিটি 20 বছর করে দেওয়া হয়েছে। এর সাথেই কিছু শর্তে ছাড়‌ও দেওয়া হয়েছে।

5G স্পেকট্রামের নিলামির জন্য এই বার 600 মেগাহার্টজ, 700 মেগাহার্টজ, 800 মেগাহার্টজ , 900 মেগাহার্টজ, 1800 মেগাহার্টজ, 2100 মেগাহার্টজ, 2300 মেগাহার্টজ এবং 3300 মেগাহার্টজ মিডিয়াম এবং 26 মেগাহার্টজ হাই ফ্রিকোয়েন্সি ব্যান্ড সেট করা হয়েছে। 26 জুলাই 2022 শুরু হতে চলা নিলামির প্রক্রিয়াতে সরকার কম করে 4.3 লাখ কোটি টাকার মোট 72,097.85 মেগাহার্টজ স্পেকট্রাম ব্লক করে রাখা হয়েছে।

আমাদের ফেসবুকে ফলো করার জন্য এখানে ক্লিক করুন