Categories: কৌশল

আধারের সাথে ভুল প্যান কার্ড লিঙ্ক করে ফেলেছেন? জেনে নিন সংশোধন করার পদ্ধতি

আপনি যদি আধারের সাথে ভুল PAN লিঙ্ক করে থাকেন তাহলে আপনার কাছে এটি সংশোধন করার জন্য এখনও সময় আছে। আয়কর দফতর সূত্রে জানা গিয়েছে, 30 জুন, 2023 পর্যন্ত প্যান কার্ডের সাথে আধার লিঙ্ক করা যাবে। যদি আধারের সাথে ভুল প্যান লিঙ্ক থাকে, তাহলে ITR (আয়কর রিটার্ন) ফাইল করতে সমস্যা হতে পারে। আরও পড়ুন: গরমের ছুটিতে বাচ্চাদের জন্য সেরা 10টি সিনেমার তালিকা , মনোরঞ্জনের পাশাপাশি সুশিক্ষাও পাবে ছোটরা

PAN-Aadhaar লিঙ্ক সরানোর পদ্ধতি

বিভিন্ন পরিস্থিতির উপর ভিত্তি করে প্যান-আধার লিঙ্ক সরানোর পদ্ধতিগুলি জানানো হল।

যদি প্যান কার্ড অন্য কারোর আধারের সাথে লিঙ্ক করা থাকে

স্টেপ 1: যদি প্যান কার্ড অন্য কোনও ব্যক্তির আধারের সাথে লিঙ্ক করা থাকে, তাহলে প্যান সার্ভিস প্রোভাইডারের কাছ থেকে প্যান কার্ড প্রসেসিং ডিটেইলসটি জানতে হবে।
স্টেপ 2: তার পরে ITBA (ইনকাম ট্যাক্স বিজনেস অ্যাপ্লিকেশন) এর মাধ্যমে RCC (আঞ্চলিক কম্পিউটার কেন্দ্র) থেকে অডিট লগ নিতে হবে।
স্টেপ 3: তারপর ভুল লিঙ্ক করার কারণ খুঁজতে হবে। তারপর সিদ্ধান্ত নিতে হবে যে লিঙ্ক সরানোর প্রয়োজন আছে কিনা। যদি ডিলিঙ্কিং প্রয়োজন হয়, তাহলে প্রয়োজনীয় কাগজপত্র আয়কর বিভাগে জমা দিতে হবে।

একই ব্যক্তির দুটি PAN

স্টেপ 1: আপনার যদি দুটি প্যান কার্ড থাকে, তাহলে PAN স্টেটাস চেক করতে আয়কর বিভাগের মোবাইল অ্যাপে CBN বিভাগে যোগাযোগ করতে হবে।
স্টেপ 2: উভয় প্যান কার্ড সক্রিয় থাকলে, সেগুলি ইতিমধ্যেই ডি-ডুপ্লিকেশনের অধীনে আছে কিনা তা চেক করতে হবে। যদি থাকে তাহলে আয়কর বিভাগের অফিসারের সাথে যোগাযোগ করুন৷
স্টেপ 3: এটি সংশোধন করার জন্য আয়কর বিভাগের কাছে প্রয়োজনকাগজপত্র জমা দিতে হবে।

একই নম্বরে একাধিক প্যান

স্টেপ 1: প্রথমে প্যান পরিষেবা প্রদানকারীর কাছ থেকে প্যান কার্ড প্রসেসিং এর ডিটেইলস নিতে হবে।
স্টেপ 2: তারপরে যাকে প্যান কার্ড বরাদ্দ করা হয়েছে তাকে চিহ্নিত করার জন্য একটি অনুরোধ ফাইল করুন।
স্টেপ 3: এর জন্য প্রয়োজনীয় কাগজপত্র আয়কর বিভাগে জমা দিতে হবে।
স্টেপ 4: প্রসেসিং এর পর আপনাকে একটি নতুন প্যান কার্ড দেওয়া হবে।

ডিলিঙ্কের জন্য এই ডকুমেন্টগুলির প্রয়োজন

  • প্যান কার্ডের কপি
  • আধার কার্ডের কপি
  • অভিযোগ পত্রের কপি
  • এড্রেস প্রুফ
  • ই-মেইল আইডি

প্যান-আধার ডিলিঙ্ক রিকোয়েস্ট সাবমিট করার পদ্ধতি

  • ই-ফাইলিং পোর্টাল অনুসারে, যদি আপনার আধার ভুল প্যান নম্বরের সাথে লিঙ্ক করা থাকে, তাহলে প্যান-আধার ডিলিঙ্ক করার জন্য JAO এর কাছে একটি অনুরোধ সাবমিট করতে হবে। তারপরে আপনি আবার প্যান-আধার লিঙ্ক করার অনুরোধ সাবমিট করতে পারবেন। এর জন্য আপনাকে ফিও দিতে হবে।
  • এর জন্য আপনাকে জানতে হবে আপনার JAO কে? এটি জানতে, আপনি eportal.incometax.gov.in/iec/foservices/#/pre-login/knowYourAO-এ যেতে পারেন। এখানে আপনাকে আপনার প্যান এবং মোবাইল নম্বর লিখতে হবে। ভেরিফিকেশনের পরে আপনি JAO-এর সম্পূর্ণ ডিটেইলস দেখতে পাবেন।
  • এছাড়া ই-ফাইলিং পোর্টালে লগইন করে JAO-এর ডিটেইলস দেখতে পারেন। এর জন্য আপনাকে মাই প্রোফাইল > Jurisdictional ডিটেইলস এ ক্লিক করতে হবে। আপনি JAO এর সমস্ত তথ্য পাবেন।
  • তারপর আপনি ই-পোর্টালের মাধ্যমে উপলব্ধ ইমেল আইডির মাধ্যমে JAO কর্মকর্তার সাথে কানেক্ট করতে পারবেন।

কেন প্যান-আধার লিঙ্ক করা প্রয়োজন?

আয়কর আইনের 139AA ধারা অনুসারে, প্রত্যেক ব্যক্তি যার একটি পারমানেন্ট অ্যাকাউন্ট নম্বর (PAN) জারি করা হয়েছে এবং একটি আধার নম্বর রয়েছে, তাদের PAN-এর সাথে তাদের আধার লিঙ্ক করতে হবে। বিশেষ করে যে ব্যক্তিদের 1 জুলাই, 2017 বা তার আগে প্যান জারি করা হয়েছে, তাদের 30 জুন 2023 এর আগে তাদের আধার প্যানের সাথে লিঙ্ক করতে হবে। আধারের সাথে প্যান লিঙ্ক করতে, আপনাকে 1000 টাকাও দিতে হবে। আরও পড়ুন: BSNL এর 329 টাকার প্ল্যানে পাবেন 1000GB ডেটা! 30 জুলাই পর্যন্ত থাকবে অফার

কোন কোন পরিস্থিতিতে প্যান-আধার ডিলিঙ্ক করা যেতে পারে?

ডুপ্লিকেট প্যান: যদি একই নম্বর থেকে একাধিক প্যান কার্ড ইস্যু করা হয়ে থাকে, তাহলে তা ডিলিঙ্ক করা যাবে। প্যান ইস্যু করার প্রক্রিয়ায় জালিয়াতির কারণেও এটি ঘটতে পারে। এই সব ক্ষেত্রে, একাধিক প্যান থাকার জন্য কোনও জরিমানা এড়াতে ডুপ্লিকেট প্যানের সাথে আধার ডিলিঙ্ক করা প্রয়োজন।

একাধিক PAN: একাধিক PAN ইস্যু করাও PAN-এর সাথে আধার ডিলিঙ্ক করার অন্যতম কারণ হতে পারে। এই অবস্থায় একাধিক PAN থাকার জন্য কোনও জরিমানা এড়াতে ডুপ্লিকেট প্যানের সাথে আধার ডিলিঙ্ক করা গুরুত্বপূর্ণ।

ভুল লিঙ্কিং: অনেক সময় লিঙ্কিং প্রক্রিয়ায় ভুল হতে পারে। একজনের প্যান কার্ড অন্য ব্যক্তির আধার কার্ডের সাথে লিঙ্ক হয়ে যেতে পারে। এই পরিস্থিতিতে ট্যাক্স ফাইল করার সময় কোনও বিভ্রান্তি এড়াতে আধার এবং প্যানের লিঙ্ক সরানো প্রয়োজন।

ফেক প্যান: কোন ব্যক্তি যদি তার আধারকে একটি জাল প্যান কার্ডের সাথে লিঙ্ক করে থাকেন, তাহলে সেই ক্ষেত্রে, কোনও আইনি জটিলতা এড়াতে PAN থেকে আধার ডি-লিঙ্ক করা খুবই গুরুত্বপূর্ণ।

আধার প্যান কার্ডের সাথে লিঙ্ক করা আছে কি না কীভাবে পরীক্ষা করবেন?

আপনার আধার কার্ড এবং প্যান কার্ড লিঙ্ক করা আছে কি না সেটা আপনি অনলাইনে চেক করতে পারেন। এর জন্য আপনাকে আয়কর ই-ফাইলিং পোর্টালে যেতে হবে (https://www.incometax.gov.in/iec/foportal/) এবং আধার লিঙ্কে ক্লিক করতে হবে। তারপর প্যান কার্ড নম্বর এবং আধার কার্ড নম্বর লিখতে হবে। তাহলে প্যান এবং আধার লিঙ্ক আছে কি না সেই সম্পর্কে তথ্য পাওয়া যাবে। আরও পড়ুন: Bhediya, City of Dreams Season 3 সহ একাধিক সিনেমা এবং সিরিজ OTT তে রিলিজের জন্য প্রস্তুত, দেখে নিন তালিকা

আমাদের ফেসবুকে ফলো করার জন্য এখানে ক্লিক করুন