জেনে নিন মোবাইল থেকে PF বের করার সহজ পদ্ধতি

প্রভিডেন্ট ফান্ড (PF) হল সরকার দ্বারা পরিচালিত একটি retirement Saving Scheme, EPFO নিয়ম অনুসারে, কর্মচারীদের প্রতি মাসে তাদের মূল বেতনের 12% এই ফান্ডে দিতে হয়, যেখানে নিয়োগকর্তারাও কর্মচারীর পিএফ অ্যাকাউন্টে সমান পরিমাণ ফান্ড রাখেন। বার্ষিক ভিত্তিতে EPF অ্যাকাউন্টে জমা করা পরিমাণের উপর সুদ পাওয়া যায়। অবসর নেওয়ার পরে, কর্মচারীরা তাদের EPF-এ জমা করা সম্পূর্ণ অর্থ তুলতে পারেন। কিছু শর্ত পূরণ করার পরে যে কোনও কর্মচারী সময়ের আগেই অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারেন।

আপনি কখন PF থেকে টাকা তুলতে পারবেন?

PF থেকে টাকা তোলার জন্য, কর্মচারীরা তাদের Employee Provident Fund ( EPF) ফান্ড থেকে সম্পূর্ণ বা আংশিক টাকা তোলার অপশন বেছে নিতে পারেন।

Full Withdrawal

EPF থেকে দুটি পরিস্থিতিতে সম্পূর্ণ টাকা তোলা যায়।

Retirement: যখন একজন কর্মচারী অবসর নেন, তখন তিনি EPF থেকে সম্পূর্ণ টাকা তুলতে
পারেন।
Unemployment: যদি কেউ এক মাসেরও বেশি সময় ধরে বেকার থাকে, তাহলে তাদের মোট EPF ব্যালেন্সের 75% তোলার অনুমতি দেওয়া হয়। যদি বেকারত্বের মেয়াদ দুই মাসের বেশি বাড়ে, বাকি 25% ও তুলে নেওয়া যেতে পারে।

এখানে লক্ষণীয় বিষয় হল যে ব্যক্তিরা কমপক্ষে দুই মাস বেকার না থাকলে তাদের সম্পূর্ণ EPF তুলতে পারবেন না।

Partial Withdrawal

EPF নির্দিষ্ট পরিস্থিতিতে আংশিক টাকা তোলার অনুমতি দেয়, যেমন

চিকিৎসার প্রয়োজন: চিকিৎসার প্রয়োজনে, মাসিক মূল বেতনের ছয়গুণ বা কর্মচারী তার অংশ সুদের সাথে পুরো পরিমাণ টাকা তুলতে পারেন। অ্যাকাউন্ট হোল্ডার অর্থাৎ পত্নী, সন্তান বা বাবা-মার চিকিৎসার জন্য টাকা তুলতে পারবেন।
বিবাহ: অ্যাকাউন্টধারী, তার ছেলে বা মেয়ে এবং তার ভাই বা বোনের বিবাহের জন্য 7 বছর চাকরি করার পরে কর্মচারীর অবদানের 50% পর্যন্ত তুলতে পারবেন ।
শিক্ষা: অ্যাকাউন্ট হোল্ডার 7 বছরের চাকরির পরে তাদের সন্তানের পোস্ট-ম্যাট্রিকুলেশন শিক্ষার জন্য কর্মচারীর অবদানের 50% পর্যন্ত তুলতে পারেন।
জমি বা বাড়ি ক্রয়/নির্মাণ: জমি বা বাড়ি কেনার জন্যও পিএফ তোলা যেতে পারে। জমি কেনার ক্ষেত্রে মাসিক মূল বেতন এবং মহার্ঘ ভাতার 24 গুণ পর্যন্ত এবং একটি বাড়ি নির্মাণের জন্য 36 গুণ পর্যন্ত টাকা তুলতে পারবে। এর জন্য 5 বছর চাকরির মেয়াদ প্রয়োজন। এইসব কারণে শুধুমাত্র একবার টাকা তোলা যায়।
হোম লোন পরিশোধ: আপনি আপনার মাসিক বেসিক বেতনের কমপক্ষে 36 গুণ তুলতে পারবেন।
বাড়ি সংস্কার: কর্মচারীরা মাসিক বেতন এবং মহার্ঘ ভাতার 12 গুণ সুদের সাথে তুলতে পারবেন। এর জন্য 5 বছর চাকরি করতে হবে। এই সুবিধাটি দুইবার নেওয়া যেতে পারে – বাড়ি তৈরি হওয়ার 5 এবং 10 বছর পরে।
অবসর গ্রহণের আগে: কর্মচারী যখন 58 বছর বয়সী হবে তখন সুদ সহ মোট ব্যালেন্সের 90% পর্যন্ত তুলতে পারে।

কিভাবে UAN নম্বর থেকে PF তোলা যায়?

আপনি EPFO ​​ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে PF তুলতে পারবেন। এর জন্য আপনাকে নিচের স্টেপগুলো অনুসরণ করতে হবে:

স্টেপ 1: এর জন্য আপনাকে EPFO-এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.epfindia.gov.in/site_en/index.php-এ যেতে হবে।

স্টেপ 2: এই সাইটটি খোলা হয়ে গেলে, পোর্টালে লগ ইন করতে আপনার UAN (ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর) এবং পাসওয়ার্ড দিতে হবে। তারপর ক্যাপচা প্রবেশ করার পর, ‘সাইন ইন’ বোতামে ক্লিক করতে হবে।
স্টেপ 3: লগইন করার পর, ‘Manage‘ ট্যাব এবং তালিকা থেকে ‘KYC‘ সিলেক্ট করুন। এখানে আপনাকে KYC সম্পূর্ণ করতে হবে। এর জন্য আধার, প্যান এবং ব্যাঙ্কের তথ্য সহ KYC বিশদ আপডেট করতে হবে।

স্টেপ 4: KYC ভেরিফিকেশনের পর, ‘Online Services’ ট্যাবে যান। এখানে আপনি ‘Claim (ফর্ম-31, 19, 10C এবং 10D)‘ অপশনটি পাবেন।

স্টেপ 5: তারপর স্ক্রিনে আপনি মেম্বার ডিটেইল, KYC ডিটেইল এবং অন্যান্য সার্ভিস সম্পর্কিত ডিটেইল দেখতে পাবেন। এখানে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর দিতে হবে এবং ‘Verify‘ সিলেক্ট করতে হবে।

স্টেপ 6: তারপর সার্টিফিকেট অফ আন্ডারটেকিং-এ ‘Yes‘ এ ক্লিক করুন।

স্টেপ 7:Proceed for online‘ অপশনটি সিলেক্ট করুন।
স্টেপ 8: আপনাকে ক্লেম ফর্মের মধ্যে ‘I want to apply for‘ সিলেক্ট করতে হবে। অপশনগুলির মধ্যে সম্পূর্ণ EPF তোলা, EPF আংশিক তোলা বা পেনশন ইত্যাদি অন্তর্ভুক্ত থাকবে।

স্টেপ 9: তারপরে পিএফ অ্যাডভান্স (ফর্ম 31) অর্থের পরিমাণ এবং আপনার বর্তমান ঠিকানা দিন।
স্টেপ 10: তারপর সার্টিফিকেট বাটনে ক্লিক করে আপনার আবেদন কনফার্ম করুন। আপনার দাবির উপর নির্ভর করে আপনাকে ডকুমেন্ট আপলোড করতে বলা হতে পারে।

PF তোলার জন্য কি ডকুমেন্ট লাগবে?

PF থেকে টাকা তোলার জন্য নিম্নলিখিত ডকুমেন্টগুলির প্রয়োজন:

  • ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UAN)
  • EPF গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টের ডিটেইল
  • পরিচয় ও ঠিকানার প্রমাণ
  • IFSC কোড এবং অ্যাকাউন্ট নম্বর সহ ক্যান্সেল চেক

PF এর টাকার উপর কত শতাংশ ট্যাক্স কাটে?

যখন একজন কর্মচারী পরপর পাঁচ বছর ধরে EPF অ্যাকাউন্টে অবদান রাখলে ট্যাক্স ফ্রি হয়ে যায়। পাঁচ বছরের অবদানে বিরতি থাকলে, সেই আর্থিক বছরের জন্য EPF তোলার পরিমাণে কর যুক্ত হয়ে যায়। যদি কোনও কর্মচরী পাঁচ বছরের আগে EPF-এর পরিমাণ উত্তোলন করে এবং সেই পরিমাণ 50,000 টাকার বেশি হয়, তাহলে TDS কেটে নেওয়া হয়।

  • পাঁচ বছর পূর্ণ হওয়ার আগে 50,000 টাকার বেশি EPF তোলার উপর 10% TDS কাটা হবে। এর জন্য প্যান কার্ডও প্রয়োজনীয়।
  • কর্মচারীরা তাদের প্যান কার্ড না দেখালে 30% টিডিএস কেটে নেওয়া হবে। কর্মচারী যদি ফর্ম 15G/15H প্রদান করে তাহলে কোনো TDS কাটা হবে না। আপনি EPFO ​​পোর্টাল বা বড় ব্যাঙ্কগুলির ওয়েবসাইট থেকে ফর্ম 15G ডাউনলোড করতে পারেন।
  • যখন একজন কর্মচারী 5 বছর একটানা চাকরি করার পরে EPF এর পরিমাণ তোলেন, তখন কোন TDS কাটা হয় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here