Categories: খবর

এখন নিজেই করুন Corona Test, ওষুধের দোকানে পাওয়া যাবে হোম টেস্টিং কিট, জেনে নিন দাম

বর্তমানে গোটা ভারতে করোনা মহামারির দ্বিতীয় ঢেউ যে হারে ছড়িয়ে পড়েছে তাতে যেমন দেশের বিভিন্ন ব‍্যবস্থা থেমে গেছে তেমনই প্রশ্নের মুখে দাঁড়িয়েছে টেস্টিং ব‍্যবস্থাও। টেস্টিঙের মাধ্যমেই জানা যায় কোনো ব‍্যাক্তির কোনো ব‍্যাক্তির শরীরে করোনা ভাইরাস আছে কি না, অথচ বর্তমানে বিভিন্ন হাসপাতালে এই টেস্টিং ব‍্যবস্থা ভেঙে পড়ছে। বিপুল সংখ্যক রোগীদের সফল টেস্টিং করতে ব‍্যার্থ হচ্ছে বিভিন্ন হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র ও প্রাইভেট সংস্থাগুলি। এতদিন করোনা টেস্টের জন্য কোনো ব‍্যাক্তির নাক বা গলা থেকে নমুনা সংগ্রহ করা হতো। কিন্তু এখন দেশে এমন এক টেস্ট কিট চলে এসেছে যার সাহায্যে কোনো হাসপাতাল বা ল‍্যাবে না গিয়েই বাড়ি বসে টেস্ট করা যাবে। এটি আসলে একটি হোম র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টিং (RAT) কিট। কোনো করোনা আক্রান্ত ব‍্যাক্তির সংস্পর্শে আসা মানুষ বা কম লক্ষণযুক্ত ব‍্যাক্তি এটি ব‍্যবহার করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক এই কিট ব‍্যবহারের পদ্ধতি এবং এর দাম।

বাড়িতেই হবে করোনা টেস্ট

পুণের একটি কোম্পানি মাইল‍্যাব ডিসকভারি সলিউশন লিমিটেড এই কোভিসেল্ফ কিট তৈরি করেছে। এই কিটে টেস্টের জন্য প্রয়োজনীয় সমস্ত উপকরণ দেওয়া আছে। এছাড়া কিটে একটি ব‍্যাগ দেওয়া হয়েছে, টেস্ট হয়ে গেলে কিটের সব কিছু এই ব‍্যাগে ভরে কোথাও ফেলতে হবে।

Covid-19 Home Test Kit এর দাম

এখনও পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, বাড়িতে নিজের করোনা টেস্ট করার এই কিটের দাম আড়াইশো টাকার আশেপাশে হবে। তবে, উল্লেখ্য বিভিন্ন কোম্পানির কিটের দাম আলাদা আলাদা হতে পারে।

কিভাবে করবেন বাড়িতে করোনা টেস্ট?

ওষুধের দোকান থেকে এই কিট কিনে আনার পর গুগল প্লে স্টোর বা অ্যাপেল স্টোর থেকে হোম টেস্ট কিটের মোবাইল অ্যাপ ফোনে ডাউনলোড করুন। এরপর কিটে দেওয়া নির্দেশ অনুযায়ী টেস্ট করে অ্যাপে এর ছবি তুলতে হবে এবং এর পরেই টেস্টের রেজাল্ট জানা যাবে। বলা হয়েছে, টেস্টের রিপোর্ট এই ICMR অ্যাপে সুরক্ষিত থাকবে। অ্যাপটির নাম Mylab Covisself।

প্রয়োজন নয় RTPCR টেস্ট

আইসিএম‌আল এর জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, যারা কোনো রোগীর সংস্পর্শে এসেছেন অথবা যার মধ্যে করোনার কোনো লক্ষণ রয়েছে শুধুমাত্র তারাই টেস্ট করুন। অকারণে অথবা ভয় পেয়ে টেস্ট করাতে নিষেধ করা হয়েছে। রিপোর্ট পজিটিভ হলে সেক্ষেত্রে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া RTPCR Test তেমন প্রয়োজন নেই বলে জানানো হয়েছে।

করোনার লক্ষণ

প্রথমেই জানিয়ে রাখি, আলাদা আলাদা মানুষের ক্ষেত্রে করোনা ভাইরাস আক্রান্ত হলে আলাদা আলাদা লক্ষণ দেখা দেয়। সংক্রমিত হয়ে কয়েক দিন কেটে যাওয়ার পর‌ও রোগীদের লক্ষণ বিভিন্ন হতে পারে। তবে, জ্বর, শুকনো কাশি ও সহজেই হাঁফিয়ে যাওয়া রোগের খুবই স্বাভাবিক লক্ষণ। এছাড়া শ্বাসকষ্ট, বুকে ব‍্যাথা ও শ্বাস নেওয়ার সময় বুকে ব‍্যাথা বা কষ্ট আনুভব হ‌ওয়া চিন্তার বিষয় ।কোনো ব‍্যাক্তির গুরুতর লক্ষণ দেখা দিলে সময় নষ্ট না করে সত্বর চিকিৎসকের পরামর্শ নিন।

আমাদের ফেসবুকে ফলো করার জন্য এখানে ক্লিক করুন