Home টপ সংগ্রহ কেমন হবে 5G SIM এবং কিভাবে আপনার মোবাইল নম্বর 5G তে রূপান্তরিত হবে? জেনে নিন ডিটেইল

কেমন হবে 5G SIM এবং কিভাবে আপনার মোবাইল নম্বর 5G তে রূপান্তরিত হবে? জেনে নিন ডিটেইল

ভারতে শীঘ্রই চালু হতে চলেছে 5G পরিষেবা। 26 জুলাই, ভারতে 5G স্পেকট্রাম নিলাম শুরু হয়েছে ,যেখানে পরে রিলায়েন্স জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া সহ অনেক বড় টেক কোম্পানিগুলো 5G পরিষেবা রোলআউট করার অনুমোদন পাবে। 5G স্পেকট্রামের নিলামের পরে, সমস্ত কোম্পানিগুলো প্রথমে 5G নেটওয়ার্ক আনতে তোড়জোড় করবে। 5G ফোনগুলি ইতিমধ্যেই মার্কেটে তাদের জায়গা করে নিয়েছে এবং পরিষেবাটি শুরু হওয়ার সাথে সাথে ইউজাররা সুপার ফাস্ট 5G ইন্টারনেট উপভোগ করতে পারবে। অনেকেই 5G ফোন নিয়েছেন কিন্তু 5G নেটওয়ার্ক আসার পর কিভাবে 5G সিম পাবেন এবং নতুন 5G সিম কার্ডে কীভাবে আমার পুরনো নম্বর চালাবেন সেটা বুঝতে পারছেন না। আপনি যদি 5G সিম কার্ড সম্পর্কেও জানতে চান , তাহলে এই পোস্টে আপনারা 5G সিম সম্পর্কিত সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

কেমন হবে 5G সিম?

বর্তমানে মার্কেটে 2G, 3G এবং 4G এই তিন ধরনের সিম কার্ড পাওয়া যাচ্ছে। যেখানে ফিচার ফোনে 2G সিম চলছে, স্মার্টফোন ইউজাররা 3G এবং 4G উভয় সিম কার্ড ব্যবহার করছেন৷ 5G সিমটিও 4G সিমের মতোই হবে এবং এর আকারে কোনও পরিবর্তন হবে না। শুধু তাই নয়, আপনি বর্তমানে যেই কোম্পানির 4G সিম চালাচ্ছেন সেটাও 5G নেটওয়ার্ক সাপোর্ট করবে।

কোন মোবাইল ফোনে 5G সিম থাকবে?

আপনাদের জানিয়ে দেব যে আপনি শুধুমাত্র 5G ফোনেই 5G সিম চালাতে পারবেন। ইন্টারনেটে অনেক ভিডিও পাওয়া যাচ্ছে যেখানে দাবি করা হচ্ছে যে 4G মোবাইলেও 5G সিম কাজ করবে। কিন্তু এসব দাবি ভুয়া। এই ভিডিওগুলিতে বলা হয়েছে যে যখন 4G চালু হয়েছিল, 4G সিমগুলি 2G এবং 3G ফোনেও কাজ করছিল। কিন্তু এটা সত্য নয়। 2G ফোনে 4G সিম ইন্সটল করা যেত কিন্তু 2G এর সার্ভিসই পাওয়া যেত। অন্যদিকে, Jio-এর সিম যদি 2G বা 3G ফোনে ব্যবহার করা হত, তাহলে সেটাও কাজ করতো না। এয়ারটেল, ভোডাফোন এবং আইডিয়ার মতো কোম্পানিগুলো 4G এর সাথে 2G এবং 3G পরিষেবা প্রদান করছিল যেখানে Jio-এর শুধুমাত্র 4G পরিষেবা ছিল। তবে, এই ধরনের পরিষেবা 5G-এর জন্যও পাওয়া যাবে। আপনি 4G ফোনে 5G সিম লাগাতে পারেন কিন্তু শুধুমাত্র 4G-র সার্ভিসই পাওয়া যাবে। যেহেতু Jio-এর 4G পরিষেবা আছে, Airtel এবং VI-এর সঙ্গে jio এর SIM ও চলবে।

5G পরিষেবা কি শুধুমাত্র 4G সিমে পাওয়া যাবে নাকি একটি নতুন সিমের প্রয়োজন হবে?

বর্তমানে স্মার্টফোন ইউজারদের কাছে সবচেয়ে বড় প্রশ্ন হল 5G সার্ভিস কি শুধুমাত্র 4G সিমে পাওয়া যাবে নাকি নতুন সিম কিনতে হবে? আপনাদেরকে জানিয়ে রাখি যে এটি অপারেটরের উপর নির্ভর করে। সিমের মাধ্যমে, আপনাকে শুধুমাত্র একটি ইউনিক আইডি দেওয়া হয় এবং সেই আইডি অনুযায়ী আপনার নম্বরে প্ল্যানটি এক্টিভ করা হয়।

এই বিষয়ে আরও তথ্যের জন্য, আমরা ভারতের বিখ্যাত মোবাইল ইঞ্জিনিয়ার আরশদীপ সিং নিপির সাথে কথা বলেছি এবং তিনি খুব মজার তথ্য দিয়েছেন। তিনি জানিয়েছেন যে 4G সিমে 5G পরিষেবা দেওয়া যেতে পারে। যদি এই সিমটি ভবিষ্যতের জন্য প্রস্তুত থাকে। এর জন্য নতুন সিমের প্রয়োজন নেই। সিম ভবিষ্যতে প্রস্তুত না হলেও, অপারেটররা OTA আপডেটের মাধ্যমে এটি আপগ্রেড করতে পারেবেন।

তিনি বলেছেন যে “সিম একটি পরিচয় নম্বর মাত্র। এর নিজস্ব কোনো প্রযুক্তি নেই। যদি সিমে প্রযুক্তি থাকত, তাহলে সিম ছাড়া যে ফোনগুলো শুধু ই-সিমে কাজ করে সেগুলো কীভাবে 2G, 3G, 4G বা 5G পরিষেবা পাচ্ছে?

তিনি আরও বলেছেন যে “আগে সিম এর সাথে একটি টুলকিট আসত,যেখানে সিমটি যেকোনো নেটওয়ার্কে আপগ্রেড করা যেত। কিন্তু সিকিউরিটির কারণে এখন সেটা সরিয়ে ফেলা হয়েছে। তা সত্ত্বেও, অপারেটরদের কাছে 2G, 3G বা 4G সিমে 5G পরিষেবা প্রদান করা কোন বড় কথা নয়, ফোনে শুধুমাত্র নেটওয়ার্ক ব্যান্ড সাপোর্ট প্রয়োজন।”

কীভাবে ফোনে 5G পরিষেবা চালাবেন?

যারা 5G স্মার্টফোন কিনেছেন তাদের জন্য এটি শুনে অনেক শান্তি পাবেন। যদি অপারেটররা চান তাহলে মোবাইল ফোনে 5G চালানোর জন্য তাদের আলাদা 5G সিম কিনতে হবে না। গ্রাহকরা তাদের 4G সিমেই 5G নেটওয়ার্কের সাথে কানেক্ট করতে সক্ষম হবেন এবং একই সাথে সুপার ফাস্ট 5G ইন্টারনেট চালাতে পারবেন। হবেন। 5G নেটওয়ার্কের জন্য, জিও, এয়ারটেল বা Vi-এর যে কোন গ্রাহককে, তাদের সিম বা মোবাইল নম্বর পোর্ট করতে হবে না।

4G সিম কি 5G তে পোর্ট করতে হবে?

এখানে আপনাকে একটি জিনিস পরিষ্কারভাবে বুঝতে হবে যে উপরে উল্লিখিত পয়েন্টে 4G SIM শুধুমাত্র 5G SIM এ রূপান্তরিত হবে,এর মানে এই নয় যে আপনি সেই সময়ে সেই SIM এ 5G ইন্টারনেট চালাতে পারবেন। আপনি যদি আপনার মোবাইল নম্বরে 5G পরিষেবার সুবিধা পেতে চান, তাহলে আপনাকে আলাদাভাবে 5G প্ল্যান কিনতে হবে এবং সেই 5G প্ল্যানে উপলব্ধ সুবিধা অনুযায়ী আপনি 5G পরিষেবা পাবেন৷ মনে রাখবেন যে কোনও 5G প্ল্যান কেনার আগে, এটা দেখে নেবেন যেন আপনার সিমটিও 5G হয় এবং সেটা 5G ফোনেই ঢোকানো থাকে। পাশাপাশি আপনার এলাকায় 5G সার্ভিস শুরু হয়েছে কিনা সেটাও দেখে নেবেন।

আমাদের ফেসবুকে ফলো করার জন্য এখানে ক্লিক করুন