Categories: কৌশল

ফ্রি করোনা ভাইরাসের লিঙ্ক থেকে সাবধান, ম‍্যাসেজ পাঠাচ্ছে হ‍্যাকাররা

গোটা বিশ্বে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের মধ্যেই দেশে 18 থেকে 45 বছ‍রের মাঝের বয়সীদের করোনা ভ‍্যাক্সিনেশন শুরু করে দিয়েছে। 18 এর বেশি বয়সীদের ভ‍্যাক্সিন নেওয়ার জন্য আগে সরকারি পোর্টালে রেজিস্ট্রেশন করা আবশ্যক। এরপর তাদের শিডিউল নিতে হবে এবং কোভিড 19 ভ‍্যাক্সিনেশন সেন্টারে গিয়ে ভ‍্যাক্সিনের ডোজ নিতে হবে। কিন্তু দেশে করোনা ভ‍্যাক্সিনের রেজিস্ট্রেশন শুরুর পাশাপাশি ভাইরাল হতে শুরু হয়ে গেছে ফেক ম‍্যাসেজ।

আরও পড়ুন: ভুলেও করবেন না এই কাজ, হারাতে হবে সমস্ত টাকা

ম‍্যাসেজ এর মাধ্যমে আসা এই লিঙ্কে ফ্রি রেজিস্ট্রেশনের কথা বলা হচ্ছে। কিছু লিঙ্কে আবার ফেক কোভিড 19 ভ‍্যাক্সিনেশন অ্যাপের কথাও বলা হচ্ছে। আসলে এইসব লিঙ্ক ও অ্যাপে ম‍্যাল‌ওয়‍্যার রয়েছে যার ফলে হ‍্যাকাররা যে কোনো ডিভাইসের ডেটা অ্যাকসেস করতে পারে। এই ধরনের ম‍্যাল‌ওয়‍্যার সবার আগে Lukas Stefano এবং MalwareHunterTeam সবার আগে স্পট করেছে।

https://twitter.com/LukasStefanko/status/1387733166195150849?ref_src=twsrc%5Etfw” class=”external” rel=”nofollow

করোনা ভ‍্যাক্সিনের রেজিস্ট্রেশনের জন্য শেয়ার করা ফেক কোভিড 19 ভ‍্যাক্সিনেশন অ্যাপে ইউজারদের থেকে অনেক ধরনের পারমিশন চাওয়া হয়। এস‌এম‌এসের মাধ্যমে ছড়ানো এই ফেক অ্যাপের মাধ্যমে আপাতত বেশি কিছু জানা যায়নি। তবে এই অ্যাপগুলি ইউজারদের ফোনের কন্ট‍্যাক্ট লিস্ট, ফোটো গ‍্যালারি সহ অন‍্যান‍্য সেন্সিটিভ ডেটা চুরি করছে বলে মনে করা হচ্ছে। SMS এর মাধ্যমে ম‍্যাল‌ওয়‍্যার পাঠানোর ঘটনা এই প্রথম নয়। এর আগে একবার এই ধরনের একটি ম‍্যাসেজে তিন মাসের জন্য ফ্রি নেটফ্লিক্স সাবস্ক্রিপশন দেওয়ার কথা বলা হয়।

আরও পড়ুন: চার্জিঙের নামে চলছে ডেটা চুরি, চার্জে বসালেই হ‍্যাক হয়ে যাবে ইউজারের ফোন

সব সময় মনে রাখবেন এই ধরনের লিঙ্কে ক্লিক করা কখনোই উচিত নয়। এমনকি আপনার খুব কাছের কেউ পাঠালেও না। আপাতত করোনা ভ‍্যাক্সিনেশনের জন্য রেজিস্ট্রেশন শুধুমাত্র Cowin অ্যাপ অথবা ওয়েবসাইট এবং Aarogya Setu অ্যাপের মাধ্যমে করা হচ্ছে। ভ‍্যাক্সিনেশন পদ্ধতি সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

আমাদের ফেসবুকে ফলো করার জন্য এখানে ক্লিক করুন