Categories: খবর

সাবধান! KBC এর নামে চলছে জোচ্চুরি, একটি WhatsApp কলের বিনিময়ে হয়ে যেতে পারে পুরো অ্যাকাউন্ট খালি

ভারতে ‘ক‌উন বনেগা করোড়পতি’ এর নাম শোনেনি এমন মানুষ খুঁজে পাওয়া হয়ত অসম্ভব। শুধুমাত্র এই শো-টিই নয়, এর হোস্ট বলিউডের শাহেনশাহ অমিতাভ বচ্চন‌ও দেশবাসীর কাছে সমানভাবে জনপ্রিয়। প্রায় প্রতিটি দর্শক‌ই কখনও না কখনও এই শোটি দেখার সময় একবার হলেও মনে মনে ভেবেছেন, ‘যদি আমিও কখনও এই স্টেজে যেতে পারতাম’। কিন্তু আজকের দিনে দাঁড়িয়ে সাধারণ মানুষের এই ধরনের ইচ্ছা এবং টাকা জেতার লালসাকে কাজে লাগিয়ে এক শ্রেণীর অসৎ মানুষ তাদের পকেট ভারী করে চলেছে। দেশে ‘ক‌উন বনেগা করোড়পতি’র নাম করে সাধারণ মানুষদের ফ্রড WhatsApp কল করা হচ্ছে এবং তারা এর ফলে জোচ্চুরির শিকার হচ্ছেন।চলুন আজ বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক এই জোচ্চুরি সম্পর্কে সব কিছু এবং আপনারা জেনে রাখুন কিভাবে নিজেকে এবং নিজের কাছের মানুষদের এই ধরনের জোচ্চুরির হাত থেকে বাঁচাবেন।

KBC এর নামে জোচ্চুরি চালিয়ে যাওয়া এই ধরনের দল থেকে এবার খুশবু নামের এক যুবতীকে কল করে ঠকানোর চেষ্টা করা হয় এবং এই যুবতীই আমাদের সঙ্গে তাঁর অভিজ্ঞতা শেয়ার করেছেন। খুশবু পেশায় দিল্লির একটি প্রাইভেট হসপিটালের কর্মচারী। বৃহস্পতিবার তিনি তাঁর বাড়িতে ছিলেন এবং ঘরের কাজে ব‍্যস্ত ছিলেন, এমন সময় প্রায় দুপুর একটা নাগাদ তাঁর ফোনে একটি অচেনা নাম্বার থেকে WhatsApp কল আসে। এই নাম্বারটি হল 6196397823। নিজের পেশার কথা মাথায় রেখে তিনি অচেনা নাম্বার দেখেও ফোন রিসিভ করেন। 

ফোন রিসিভ করার পর কলার বলেন তিনি KBC অর্থাৎ ক‌উন বনেগা করোড়পতি থেকে কল করেছেন এবং একটি লাকি ড্রতে খুশবুর নাম্বার বিজয়ী হয়েছে। তারা খুশবুর নাম্বার কোথা থেকে পেয়েছে জানতে চাইলে উত্তর আসে যে, কেবিসির টীম কয়েক হাজার র‍্যানডম নাম্বার বেছে একটি লটারি করে এবং খুশবুর নাম্বার এই প্রতিযোগিতার বিজেতা হয়। বিজয়ী হিসেবে খুশবু 25,00,000 টাকা পুরস্কার পাবে।

25 লক্ষ টাকা পাওয়ার জন্য দিতে হবে 15,000 টাকা

প্রথমে অচেনা নাম্বার এবং KBC এর লাকি ড্রতে 25 লক্ষ টাকা পুরস্কার জেতার কথা শুনেই খুশবু বুঝে গেছিলেন যে এটি একটি ফ্রড কল, তবুও তিনি কথা গভীরতা জানার সিদ্ধান্ত নেন। পুরস্কার পেয়ে খুশি হ‌ওয়ার ভান করে তিনি জানতে চান কখন এবং কিভাবে পুরস্কার দেওয়া হবে। তখন তাকে উত্তর দেওয়া হয় পুরস্কার পাওয়ার জন্য খুশবুকে ব‍্যাঙ্ক টু ব‍্যাঙ্ক ট্রান্সফার রসিদ দেখাতে হবে এবং এর জন্য তাকে ঠকদের দেওয়া ব‍্যাঙ্ক অ্যাকাউন্টে 15,000 টাকা দিতে হবে। খুশবুকে শান্তনা দেওয়ার জন্য বলা হয় তাকে 25 লক্ষ টাকা দেওয়ার সময় একসঙ্গে 15 হাজার টাকা ফেরত দেওয়া হবে।

কল রেকর্ডের কথায় খুলে গেল মুখোশ

খুশবু 15,000 টাকা দিতে রাজি হয়ে যায় এবং কোন অ্যাকাউন্টে টাকা দিতে হবে জানতে চায়। যখন জালিয়াত কেবিসি টীম যখন অ্যাকাউন্ট নাম্বার বলা শুরু করে তখন খুশবু বলেন তিনি নাম্বার লিখতে পারবেন না তাই তিনি কল রেকর্ড অন করবেন। রেকর্ডিং অন করার কথা শুনে কলার বুঝে যায় যে খুশবু সত্যি কথা বুঝে গেছেন এবং এরপর কলার ঘাবড়ে গিয়ে গালিগালাজ করে নিজে থেকেই কল কেটে দেয়।

এবিষয়ে আমরা পাঠকদের বলে রাখি এই ধরনের ঘটনায় অনেক সাধারণ মানুষ এবং বয়স্ক মানুষ ফেঁসেও যান। এমন সব জোচ্চুরির ঘটনায় ব‍্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা জমা করতে বলবে এটা কিন্তু বাধ্যতামূলক নয়। অনেক সময় ফোনে এস‌এম‌এসের মাধ্যমে লিঙ্ক পাঠিয়ে এতে ক্লিক করতে বলা হয় এবং এইসব লিঙ্কে ক্লিক করলে ইউজারদের ফোন হ‍্যাক হতে পারে ও ব‍্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকাও চুরি যেতে পারে। 91মোবাইল্স এর পক্ষ থেকে সমস্ত পাঠকদের উপদেশ দেওয়া হচ্ছে যাতে তারা এই ধরনের জোচ্চুরির ফাঁদে পা না দেয় এবং তাদের কাছের মানুষদের‌ও সতর্ক করে দেন।