আপনিও কি পাব্লিক WiFi এর ব‍্যবহার করেন তাহলে অবশ্যই ফলো করুন এঈ টিপস গুলি

ফ্রিয়ের ওয়াইফাই ব‍্যবহার করার জন্য আমরা সর্বদাই পাব্লিক ওয়াইফাই এর ব‍্যবহার করি কিন্তু এটা জানিনা যে সেটি কতটা বিপদজনক। পাব্লিক ওয়াইফাই এ সবচেয়ে বেশি ভাইরাস থাকে। এই ভাইরাস ছাড়াও কিছু সময় হ‍্যাকাররা আপনার ফোনে ঢুকে যায় আর আপনার ফোনে থাকা সব পার্সোনাল তথ্য ফোটোগ্রাফ, ভিডিও, ব‍্যাঙ্ক ডিটেইলস, পার্সোনাল ম‍্যাসেজ, ইমেইল আর ডকুমেন্ট চুরি করে নেয়। যদি আপনিও সার্বজনিক জায়গায় ওয়াইফাই ব‍্যবহার করেন তাহলে আপনিও কিছু টিপস ফলো করে হ‍্যাকার আর ভাইরাসের বিপদ থেকে বাঁচতে পারেন। আজকে আমরা পাব্লিক ওয়াইফাইয়ের ব‍্যবহার করে নিজের ডেটা বাঁচানোর এরকম ট্রিকস সম্পর্কে জানাবো।

ডিভাইসে করুন এই সেটিং

এটি প্রথম আর সবচেয়ে জরুরি স্টেপ। যদি আপনি ফ্রি ওয়াইফাই এর ব‍্যবহার করেন তাহলে সবচেয়ে আগে নিজের ডিভাইসে এই সেটিংস করুন। এরকম করলে আপনি খারাপ নেটওয়ার্কের থেকে সুরক্ষিত থাকবেন আর এর সাথেই হ‍্যাকাররা আপনার ডেটা দেখতেও পারবে না। এর জন্য সবার আগে নিজের মোবাইলের ডেটা কানেকশনে ওয়াইফাই চালু করতে হবে। ওয়াইফাই উইন্ডো খোলার পরে তিনটি ডটে ক্লিক করুন। এরপরে ‘এডভান্স’ এ ক্লিক করুন, এই ক্লিকের পরে আপনি কিছু অপশন পাবেন, এখন আপনাকে ‘ডিটেক্ট সাস্পিসিয়াস নেটওয়ার্ক’ এ ক্লিক করতে হবে আর এটিকে অন করতে হবে।

AntiVirus এর ব‍্যবহার করুন

যদি আপনি নিজের ল‍্যাপটপ বা স্মার্টফোনে পাব্লিক ওয়াইফাই এর ব‍্যবহার রেগুলার করেন তাহলে আপনাকে নিজের ডিভাইসে অ্যান্টিভাইরাস এর‌ও ব‍্যবহার করতে হবে। অ্যান্টিভাইরাস আপনার পাব্লিক ওয়াইফাই এর কানেকশন সেফ রাখে। এটুকুই না যদি আপনার ব‍্যবহার করা পাব্লিক ওয়াইফাইয়ের মাধ্যমে কোনো ভাইরাস বা কোনো খারাপ অ্যাক্টিভিটি হয় আপনার ফোনে তাহলে অ্যান্টিভাইরাস সেটিকে আটকে দেয়।

https এর ব‍্যবহার করুন

পাব্লিক ওয়াইফাইয়ের ব‍্যবহার করার সময় সর্বদা এই কথা মনে রাখবেন যেই সাইট ওপেন করছেন সেখানে http তে s আছে কিনা। যদি ওয়েবসাইটে s না থাকে তাহলে দেরি না করে সেই ওয়েবসাইট থেকে বেরিয়ে যান। এছাড়া আমরা আপনাকে পরামর্শ দেব যে কখনো পাব্লিক ওয়াইফাইয়ে ব‍্যাঙ্কিং সম্বন্ধিত কোনো কাজ করবেন না।

নেট‌ওয়ার্কের ভেরিফাই করুন

যদি আপনি রেলওয়ে স্টেশন, হোটেল বা এয়ারপোর্ট এর ফ্রি ওয়াইফাইয়ের ব‍্যবহার করেন তাহলে সিকিউরিটি দেখার জন্য এটিকে ভেরিফাই করা নেওয়া প্রয়োজন। এরকম করলে কানেকশন বেশি সেফ হয়। ফ্রি ওয়াইফাইয়ের ব‍্যবহার করার সময় চেষ্টা করবেন যে আইপি অ্যাড্রেস এর মাধ্যমেই নেটওয়ার্ক কানেক্ট করার। কিছু সময় দেখা যায় যে হ‍্যাকার পাব্লিক ওয়াইফাইয়ের মতোই একটি পাব্লিক ওয়াইফাই তৈরি করে, যার সাহায্যে লোকেদের ফাঁদে ফেলা হয়।

VPN ব‍্যবহার করুন

যদি আপনি পাব্লিক ওয়াইফাইয়ের ব‍্যবহার করেন তাহলে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক পাব্লিক নেটওয়ার্ক অর্থাৎ VPN এর ব‍্যবহার করা সেফ। আপনাকে জানিয়ে রাখি যে VPN একটি এরকম টুল যা পাব্লিক নেটওয়ার্কের ব‍্যবহার করার সময় আপনার ডেটা সুরক্ষিত রাখে। এটুকুই না VPN আপনার ডেটা ট্রাফিক এন্ক্রিপ্ট করে আর ব্রাউজার এবং সার্ভারে‌র মধ্যে প্রোটেক্টেড একটি লাইন ক্রিয়েট করে।

আমাদের ফেসবুকে ফলো করার জন্য এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here