Home খবর 12ই জুন লঞ্চ হবে ভিভো অ্যাপেক্স স্মার্টফোন, এতে থাকছে অদৃশ্য ক‍্যামেরা ও স্ক্রিনের নিচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর

12ই জুন লঞ্চ হবে ভিভো অ্যাপেক্স স্মার্টফোন, এতে থাকছে অদৃশ্য ক‍্যামেরা ও স্ক্রিনের নিচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর

ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস 2018তে চীনা স্মার্টফোন কোম্পানি ভিভো একটি বিশেষ ফোন সামনে আনে। অ্যাপেক্স নামের এই ফোনটিতে কোনো ফ্রন্ট ক‍্যামেরা নেই, তাও এটি সেলফি তুলতে সক্ষম। আসলে ফোনটির বডিতে একটি অদৃশ্য ক‍্যামেরা সেট‌আপ করা আছে যা সেলফি তোলার সময় সামনে বেরিয়ে আসে।

ভিভোর এই ফোনটিতে ক‍্যামেরা ছাড়া আরও কিছু বিশেষ ফিচার আছে। এখন কোম্পানির তরফ থেকে এই ফোনটি লঞ্চের ঘোষণা করা হয়েছে। ফেব্রুয়ারিতে ভিভো শুধুমাত্র ফোনটির প্রদর্শন করেছিল কিন্তু আগামী 12ই জুন ফোনটি লঞ্চ হবে। হয়ত সেল শুরু হতে আরও কিছুদিন সময় লাগতে পারে।

লঞ্চ হল নচ ডিসপ্লেওয়ালা প্রথম স্মার্টফোন নোকিয়া এক্স6, 6 জিবি র‍্যাম ও ডুয়েল ক‍্যামেরার সঙ্গে স্টক অ্যান্ড্রয়েড

ভিভো অ্যাপেক্সে 8 মেগাপিক্সেলের ফ্রন্ট ক‍্যামেরা সেন্সর থাকবে। যখনই সেলফি বা ভিডিও কমান্ড দেওয়া হবে তখনই নিজে থেকেই ক‍্যামেরা বাইরে বেরিয়ে আসবে। প্রদর্শনীতে দেখানো হয়েছে ক‍্যামেরা খুলে বাইরে আসতে মাত্রা 0.8 সেকেন্ড সময় লাগে।

ভিভো অ্যাপেক্সের ডিজাইন একদম নতুন। এই ফোনটি বেজল লেস ডিজাইনে বানানো। এই ফোনের স্ক্রিন টু বডি রেশিও 98%। ফোনটির তিনদিকে কোনো বেজল নেই বললেই চলে। ফোনের দুইদিকে মাত্র 1.8 এম‌এম সরু বেজল আছে। শুধু নিচের দিকে 4.3 এম‌এম মোটা বেজল আছে। ভিভো এক্স21 এর মত এতেও আন্ডার ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক‍্যানার আছে।

ভারতে লঞ্চ হল স‍্যামসাং গ‍্যালাক্সি এ6 এবং এ6+, জেনে নিন ফুল স্পেসিফিকেশন ও দাম

ভিভো এক্স21 -এ যেমন স্ক্রিনের একটি নির্দিষ্ট জায়গায় টাচ করলে স্ক্রিন আনলক হত তেমন অ্যাপেক্সে নিচের দিকে যে কোনো জায়গায় টাচ করলেই হবে। এমন টেকনোলজি এখনো পর্যন্ত অ্যাপেল বা স‍্যামসাং এর কাছেও নেই।

এখনও পর্যন্ত জানা গেছে ভিভো অ্যাপেক্সে 5.99 ইঞ্চির স্ক্রিন থাকবে। কোম্পানি এতে ফুল এইচডি+ ওএল‌ইডি ডিসপ্লে দিতে পারে। এতে হ‍য়ত কোয়ালকম স্ন‍্যাপড্রাগন 845 চিপসেট ও 4 জিবি র‍্যাম থাকবে। ফোটোগ্রাফির জন্য 12 এমপি+12 এমপি ডুয়েল রেয়ার ক‍্যামেরা ও 8 এমপি ফ্রন্ট ক‍্যামেরা থাকবে। আপাতত ভারতে লঞ্চ সম্পর্কে কোন তথ্য জানা যায়নি।