Home খবর লঞ্চের আগেই রাস্তায় দেখা গেল Yamaha কোম্পানির নতুন স্টাইলিশ Electric Scooter, একবার ফুল চার্জে পাওয়া যাবে 80km রেঞ্জ

লঞ্চের আগেই রাস্তায় দেখা গেল Yamaha কোম্পানির নতুন স্টাইলিশ Electric Scooter, একবার ফুল চার্জে পাওয়া যাবে 80km রেঞ্জ

গত বছর থেকে ভারতে Electric Scooters এর যে চাহিদা তৈরি হয়েছে তা দেখে বোঝা যাচ্ছে এই বছর অর্থাৎ 2022 সালে বিভিন্ন অটোমোবাইল কোম্পানি এই সেগমেন্টে কোমর বেঁধে নেমে পড়তে চলেছে। বর্তমানে মনে করা হচ্ছে এই বছর ভারতসহ গোটা বিশ্বের বিভিন্ন মার্কেটে একের পর এক বিভিন্ন রেঞ্জের এবং বিভিন্ন ক‍্যাটাগরির মানুষের কথা মাথায় রেখে অনেক ইলেকট্রিক স্কুটার লঞ্চ করা হবে। এবার এই লিস্টে Yamaha নাম লিখিয়ে ইলেকট্রিক কার প্রোডাকশনে নেমে পড়েছে। অনেক দিন ধরেই শোনা যাচ্ছে এই টু হুইলার নির্মাণকারী কোম্পানি তাদের Yamaha E01 গাড়িটি লঞ্চের মধ্য দিয়ে ইলেকট্রিক স্কুটারের মার্কেটে পা রাখবে। এবার রাস্তায় Yamaha E01 গাড়িটির কনসেপ্ট ভার্সন টেস্ট করতে দেখা গেছে।

জানিয়ে রাখি এই জাপানি কোম্পানি দুই বছর আগে 2019 টোকিও মোটর শোতে তাদের গাড়ি শোকেস করেছিল। এই গাড়ির ডিজাইন পারম্পারিক সাধারণ ডিজাইনের মতোই। তবে ফ্রন্ট ফেন্ডার এবং মিররের ক্ষেত্রে ছোটখাটো পরিবর্তন লক্ষনীয়। এই গাড়িটি একবার ফুল চার্জে 70 কিলোমিটার চলবে বলে জানানো হয়েছিল এবং এতে বেসিক এলসিডি ডিসপ্লে যোগ করা হয়েছিল।

Yamaha Electric Scooter

কোম্পানির আপকামিং ইলেকট্রিক স্কুটার সম্পর্কে এখনও পর্যন্ত অফিসিয়ালি কিছু জানা যায়নি। তবে কোম্পানি তাদের এই গাড়িটি 125cc পেট্রোল স্কুটারের মতো করেই পেশ করবে বলে মনে করা হচ্ছে এবং এর লুক ও ফিচার‌ও যথেষ্ট আকর্ষণীয় হতে চলেছে। মিডিয়া রিপোর্ট থেকে জানা গেছে এই আপকামিং ইয়ামাহা ইলেকট্রিক স্কুটারে ডিস্ক ব্রেক, এভিএম, চ‌ওড়া টায়ার, স্মার্টফোন কানেক্টিভিটিযুক্ত ডিসপ্লে ছাড়াও বেশ কিছু উল্লেখযোগ্য ফিচার থাকবে।

কোম্পানি আগামী 2050 সালের মধ্যে তাদের 90 শতাংশ লাইন‌আপ ইলেকট্রিক ভেহিকেলের সঙ্গে বদলে দিতে চাইছে এবং ইতিমধ্যে এর ওপর কাজ‌ও শুরু করে দেওয়া হয়েছে। মূলত পেট্রোলের মূল্য বৃদ্ধি এবং প্রকৃতির ভারসাম্য রক্ষার তাগিদে ইলেকট্রিক ভেহিকেলের চাহিদা যে হারে বেড়েছে তা দেখে অনেক নতুন ও পুরোনো কোম্পানিই ইলেকট্রিক ভেহিকেল সেগমেন্টে নামা শুরু করেছে।

আমাদের ফেসবুকে ফলো করার জন্য এখানে ক্লিক করুন