ভারতে 18 লাখেরও বেশি অ্যাকাউন্ট ব‍্যান করেছে WhatsApp, সতর্ক থাকুন পরবর্তী নম্বরটি আপনার‌ যেন না হয়!

হোয়াটসঅ্যাপ এমন একটি অ্যাপ যা বর্তমানে ভারতের প্রায় প্রতিটি বাড়িতেই ব্যবহৃত হয়। যদি কারও কাছে স্মার্টফোন থাকে, তাহলে বুঝে নিন সেই ফোনে হোয়াটসঅ্যাপও থাকবে। এই ইন্সট‍্যান্ট ম‍্যাসেজিং অ্যাপটি কেবল চ্যাট করার জন্যই নয়, ভয়েস কল, ভিডিও কল এবং মিডিয়া ফাইল ট্রান্সফার করার সাথে অর্থপ্রদান ইত্যাদির জন্যেও ব‍্যবহৃত হয়। ভারতে ব্যাপকভাবে ব্যবহৃত এই অ্যাপটি এখন তার ব্যবহারকারীদের একটি বড় ধাক্কা দিয়েছে। Meta অর্থাৎ পূর্বে‌র Facebook কোম্পানির Whatsapp কর্তৃপক্ষ নিজেই জানিয়েছে যে তারা 2022 সালের জানুয়ারিতে মাত্র এক মাসে দেশে 18,58,000টি অ্যাকাউন্ট ব‍্যান করেছে।

Whatsapp account Ban

হোয়াটসঅ্যাপের ব‍্যান করা অ্যাকাউন্টগুলির তথ্য সংস্থা নিজেই তাদের মাসিক প্রতিবেদনে প্রকাশ করেছে। ডেভপাররা জানিয়েছেন যে WhatsApp তথ্য প্রযুক্তি (ইন্টারমিডিয়ারি গাইডলাইনস এবং ডিজিটাল মিডিয়া কোড অফ কন্ডাক্ট) নিয়ম, 2021-এর নিয়ম 4(1)(d) এর অধীনে এই অ্যাকাউন্টগুলিকে ব‍্যান করেছে৷ এই পরিসংখ্যানটি 1 জানুয়ারী 2022 থেকে 31 জানুয়ারী 2022 পর্যন্তের। এই মাসে ভারতে 18,58,000টি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান করা হয়েছে। শুধু তাই নয়, হোয়াটসঅ্যাপ 495টি ভারতীয় অ্যাকাউন্টের বিরুদ্ধে অভিযোগও পেয়েছে, যার মধ্যে 285টি অ্যাকাউন্ট বন্ধ করার জন্য আবেদন করা হয়েছে এবং 24টি নিষিদ্ধ করা হয়েছে।

কেন ব্যান হবে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট?

হোয়াটসঅ্যাপ জানিয়েছে যে কোম্পানির নির্দেশিকা না মেনে চলা এবং লঙ্ঘনের কারণে বেশিরভাগ অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে। এছাড়াও, এই ধরনের হোয়াটসঅ্যাপ নম্বরগুলি যেগুলি fake News, bullying, inciting violence, hateful masseges ছড়িয়ে দেওয়ার সাথে জড়িত পাওয়া গেছে, তাদের কোম্পানি ব‍্যান করেছে। এই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টগুলিতে inappropriate behavior, unwanted sexual advances, racist, casteist comments, threats এবং harassment মতো বিষয়গুলিকেও বিবেচনায় নেওয়া হয়েছে।

হোয়াটসঅ্যাপ নিয়ে কোনো অভিযোগ থাকলে, কী ভাবে অভিযোগ করবেন

আপনি যদি হোয়াটসঅ্যাপ-এ পাওয়া কোনও বার্তা, মিডিয়া বা ব্যক্তি দ্বারাও সমস্যায় পড়েন, যিনি এই অ্যাপের অভিযোগকারী কর্মকর্তাকে অর্থাৎ WhatsApp Grievance officer-কে জানাতে পারেন। WhatsApp সম্পর্কিত অভিযোগ grievance_officer_wa@support.whatsapp.com-এ ইমেল করে জানানো যাবে এবং তাদের অফিসিয়াল ফোন নম্বরটি হলো 1800-212-8552। এর সাথেই Post Box No. 56. Road No. 1, Banjara Hills. Hyderabad – 500 034. Telangana, India- এখানে চিঠিও লিখে পাঠাতে পারবেন।

এখানে সরাসরি সতর্ক করে জানিয়ে দিই যে, আপনিও যদি এই রকম ক্রিয়াকলাপের সাথে জড়িত হন বা এই জাতীয় কোনও টেক্সট বা মিডিয়া বার্তা গ্রহণ করেন বা ফরওয়ার্ড করেন, তবে পরবর্তী নম্বরটি আপনার হতে পারে এবং হোয়াটসঅ্যাপ আপনার অ্যাকাউন্টও ব্যান করে দিতে পারে।

আমাদের ফেসবুকে ফলো করার জন্য এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here