Home খবর ইলেকট্রিক স্কুটারের শোরুমে ভয়ঙ্কর অগ্নিকান্ড, আগুনে ভস্মীভূত হল প্রচুর ইলেকট্রিক স্কুটি এবং বাইক

ইলেকট্রিক স্কুটারের শোরুমে ভয়ঙ্কর অগ্নিকান্ড, আগুনে ভস্মীভূত হল প্রচুর ইলেকট্রিক স্কুটি এবং বাইক

গত কয়েক মাস ধরেই ইলেকট্রিক গাড়িতে আগুন লাগার খবর সামনে আসছে। এমনও অনেক ঘটনা সামনে এসেছে যেখানে ই-বাইকের দোকান বা শোরুমে আগুন লেগেছে। এবার এরকমই আরেকটি ঘটনা সামনে এসেছে, যেখানে টু হুইলার ইলেকট্রিক শোরুমে আগুনের গ্রাসে একটি বা দুটি নয় পুরো 10টি EV ভস্মীভূত হয়ে গেছে। এবারও Okinawa এর শোরুমে আগুন লেগেছে বলে জানা গেছে। চলুন জেনে নেওয়া যাক এই ঘটনাটি কখন, কীভাবে এবং কোথায় ঘটেছে।

Okinawa শোরুমে আগুন

কেরালার কোঝিকোড়ে একটি ইলেকট্রিক ভেহিকল এর শোরুমে আগুন লেগেছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ওয়ানাদ রোডে ফাতিমা হাসপাতালের কাছে কোমাকি ইলেকট্রিক স্কুটারের শোরুমে আগুন লেগেছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এই ঘটনা দুপুরের দিকে ঘটেছে। বলা হচ্ছে, চার্জ দেওয়ার সময় স্কুটারের ব্যাটারি বিস্ফোরন এর কারণে শোরুমে আগুন লাগে। যদিও ফায়ার ব্রিগেড দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন নিভিয়ে ফেলেছে।

বলা হচ্ছে যে ব্যাটারি বিস্ফোরণের পর সার্ভিস স্টেশনে উপস্থিত অন্যান্য স্কুটারেও আগুন ধরে যায়। প্রাথমিক তথ্য অনুযায়ী, মোট দশটি স্কুটার সম্পূর্ণ পুড়ে গেছে। দুর্ঘটনায় কেউ হতাহত হয়নি। তবে এটাই প্রথমবার নয়,এর আগেও এই কোম্পানির শোরুমে একাধিকবার অগ্নিকাণ্ডের ঘটনা সামনে এসেছে।

আগেও ঘটেছে অগ্নিকাণ্ডের ঘটনা

Okinawa ইলেকট্রিক স্কুটারে এই বছরের 11 এপ্রিল তিরুপুরে এবং 26 মার্চ ভেলোরে আগুন লেগেছিল। এই স্কুটারের লিথিয়াম-আয়ন ব্যাটারিই আগুনের কারণ বলে মনে করা হচ্ছে। এই ব্যাটারিগুলিতে আগুন লাগলে বিপজ্জনক পরিস্থিতি তৈরি হয়, কারণ এই ব্যাটারি পুড়ে গেলে ভেতর থেকে হাইড্রোজেন গ্যাস নির্গত হয়, যখন আগুন নিভানোর জন্য জল ঢালা হয়, তখন রাসায়নিক বিক্রিয়া লিথিয়াম হাইড্রক্সাইড গ্যাস তৈরি হয়।

মাথায় রাখুন EV চার্জিংয়ে এই বিষয়গুলি

আপনারও যদি ইলেকট্রিক গাড়ি থাকে, তাহলে চার্জ করার সময় আপনার খুব সচেতন হওয়া উচিত। আপনি চার্জ করার জন্য যে সকেটটি ব্যবহার করছেন তার ভোল্টেজ ক্ষমতা পরীক্ষা করতে ভুলবেন না। এছাড়াও, তীব্র সূর্যের আলোতে EV চার্জিংয়ে রাখবেন না। সারা রাত চার্জে দিয়ে রাখবেন না। কিছু সময় অন্তর অন্তর ব্যাটারির টেম্পারেচার চেক করবেন। যদি ব্যাটারির টেম্পারেচার বেড়ে যায়, তাহলে অবিলম্বে চার্জ করা বন্ধ করতে হবে।

আমাদের ফেসবুকে ফলো করার জন্য এখানে ক্লিক করুন