Categories: খবর

Oppo এর নামে কেস করল Nokia, ভারত সহ চারটি দেশে মোকদ্দমা দায়ের, সমস্যার মুখে চীনের ব্র‍্যান্ড

টেক জগতে নোকিয়া যেমন পুরোনো এবং তেমনই একটি বিশ্বস্ত নাম। মোবাইল ফোনের পাশাপাশি অন‍্যান‍্য টেকনোলজির ক্ষেত্রেও নোকিয়া যথেষ্ট সক্রিয় এবং জনপ্রিয়। ফিনল‍্যান্ডের কোম্পানি হলে কি হবে, ভারতের মার্কেটেও কোম্পানির ফ‍্যান ফলোয়িং কম নয়। প্রায়ই নোকিয়া নতুন নতুন টেকনোলজির উদ্ভব করে এবং বর্তমানে ভারতের মার্কেটে শুরু হ‌‌ওয়া 5জি যুগের ক্ষেত্রেও নোকিয়ার ভূমিকা কম নয়। এবার এই নোকিয়ার নামেই একটি অবাক করা খবর পাওয়া গেছে। শোনা গেছে এই কোম্পানি চাইনিজ স্মার্টফোন ব্র‍্যান্ড ওপ্পোর নামে পেটেন্ট উলঙ্ঘনের অভিযোগে ভারতসহ ইংল্যান্ড, জার্মানি ও ফ্রান্সে মামলা দায়ের করেছে।

কি ঘটেছে?

মিডিয়া রিপোর্ট থেকে জানা গেছে বিগত 2018 সালে নোকিয়া এবং ওপ্পোর মধ্যে একটি লাইসেন্স এগ্ৰিমেন্ট হয়েছিল এবং এর শর্ত অনুযায়ী ওপ্পো নোকিয়ার তৈরি যে কোনো টেকনোলজি তাদের প্রোডাক্টে ব‍্যবহার করতে পারে। কিছু দিন আগে এই এগ্ৰিমেন্টের ভ‍্যালিডিটি শেষ হয়ে যায় এবং উভয় কোম্পানির মধ্যে আবার এই এগ্ৰিমেন্ট রিনিউ করার কথা ছিল। খবর পাওয়া গেছে ওপ্পো এগ্ৰিমেন্ট রিনিউ না করেই নোকিয়ার টেকনোলজি ব‍্যবহার চালু রাখে। ফলস্বরুপ নোকিয়া এই কড়া পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে।

দুই কোম্পানির মধ্যে এই বিবাদের মূল কারণ হিসেবে ওপ্পোর খামখেয়ালিপনাকে দায়ী করা হচ্ছে। নোকিয়ার পক্ষ থেকে একটি অফিসিয়াল বক্তব্যে বলা হয়েছে কোম্পানি নতুন অফারের সঙ্গে এগ্ৰিমেন্ট ওপ্পোকে পাঠায়, কিন্তু এই চাইনিজ ব্র‍্যান্ড তা মানতে অস্বীকার করে। লাইসেন্স এগ্ৰিমেন্ট রিনিউ না করে টেকনোলজি ব‍্যবহার চালু রাখা আইনত অবৈধ এবং এই কারণেই নোকিয়ার পক্ষ থেকে ওপ্পোর নামে Patent Infringement অর্থাৎ পেটেন্ট উলঙ্ঘনের অভিযোগ করা হয়েছে।

চারটি দেশে অভিযোগ দায়ের

নোকিয়া ভারত, ইংল্যান্ড, ফ্রান্স ও জার্মানি এই চারটি দেশে ওপ্পোর বিরুদ্ধে পেটেন্ট উলঙ্ঘনের কারণে মামলা করেছে। কোন ফিচার বা টেকনোলজি ব‍্যবহারের কারণে নোকিয়া এত বড় পদক্ষেপ নিয়েছে সেবিষয়ে মিডিয়া রিপোর্ট থেকে কিছু জানা যায়নি। তবে ভারতের মতো একটি অন‍্যতম মার্কেটের পাশাপাশি তিনটি পশ্চিমি দেশে দায়ের করা এই মামলা আগামী দিনে ওপ্পোর জন্য সমস্যা সৃষ্টি করবে বলে মনে করা হচ্ছে। ধারণা করা হচ্ছে কোনো মোবাইল টেকনোলজি অথবা কোনো অডিও প্রোডাক্টের কারণে এই ঘটনার সূত্রপাত।

OPPO এর প্রতিক্রিয়া

অন‍্যদিকে মিডিয়া রিপোর্ট অনুযায়ী, নোকিয়ার এই পদক্ষেপকে ওপ্পোর পক্ষ থেকে ‘শকিং’ বলা হয়েছে। ওপ্পোর কথা অনুযায়ী, নোকিয়ার এই ধরনের কার্যকলাপ পেটেন্ট লাইসেন্সিঙের জন্য অপমানজনক এবং অনস্বীকার্য। তবে নোকিয়া এবং ওপ্পোর মধ্যে গড়ে ওঠা এই বিবাদ ভারতীয় মার্কেটে কতটা প্রভাব ফেলবে সেটাই দেখার।

আমাদের ফেসবুকে ফলো করার জন্য এখানে ক্লিক করুন