আধার কার্ড হারিয়ে গেলে কী করবেন? জেনে নিন ডিটেইলস

আপনার আধার কার্ড যদি হারিয়ে যায় তাহলে চিন্তা করার দরকার নেই। এই পোস্টে আপনাদের জানানো হল যে আধার কার্ড হারিয়ে গেলে আপনাদের কী করা উচিত? এর পাশাপাশি এই পোস্টে আপনাদের এটাও বলব যে কেউ আপনার আধার কার্ডের কোনও অপব্যবহার করতে পারে কিনা? আপনি যদি আপনার আধার কার্ড হারিয়ে ফেলেন তাহলে আপনাকে দ্বিতীয় আধার কার্ড করতে কোনো সরকারি অফিসে যেতে হবে না। আপনি ঘরে বসে অনলাইনে দ্বিতীয় আধার কার্ড ডাউনলোড করতে পারেন। আপনার যদি অনলাইনে আধার কার্ড ডাউনলোড করতে সমস্যা হয়, তাহলে আমরা আপনাকে জানিয়ে দেব যে কিভাবে অফলাইনে দ্বিতীয় আধার কার্ডের জন্য আবেদন করতে হয়।

আধার কার্ড হারিয়ে গেলে কী করবেন?

আধার কার্ড হারিয়ে গেলে আপনি অনলাইনে নতুন কার্ড ডাউনলোড করতে পারবেন। এর জন্য আপনার আধার নম্বর এবং রেজিস্ট্রার মোবাইল নম্বর থাকতে হবে। আপনি যদি আধার নম্বর ভুলে গিয়ে থাকেন, তাহলে আপনি রেজিস্টার নম্বর থেকেও আধার কার্ড ডাউনলোড করতে পারেন। অন্যদিকে যদি নম্বরটি আপনার আধারের সাথে লিঙ্ক না থাকে, তাহলে আপনাকে ডুপ্লিকেট আধার কার্ডের জন্য অফলাইনে আবেদন করতে হবে। এখানে আমরা আপনাকে দুটি পদ্ধতিই বলছি।

আধার নম্বর কীভাবে জানবেন?

স্টেপ 1: প্রথমে আপনাকে আধারের অফিসিয়াল ওয়েবসাইট https://myaadhaar.uidai.gov.in/retrieve-eid-uid ভিজিট করতে হবে।

স্টেপ 2: এখানে আপনাকে আধার নম্বর, রেজিস্ট্রার মোবাইল নির্বাচন সিলেক্ট হবে এবং ক্যাপচা কোডটি পূরণ করতে হবে এবং ‘Send OTP’-তে ক্লিক করতে হবে।
স্টেপ 3: আপনার রেজিস্ট্রার মোবাইল নম্বরে একটি OTP আসবে, এটি জমা দিলে আপনার 12 সংখ্যার আধার কার্ড নম্বর আপনার মোবাইল নম্বরে পাঠানো হবে।

এভাবে আপনি আধার কার্ড নম্বর পেয়ে যাবেন। এই ক্ষেত্রে আপনি সহজেই আধার কার্ড ডাউনলোড করতে পারবেন। এখানে আমরা আপনাকে আধার কার্ড ডাউনলোড করার সমস্ত স্টেপগুলি জানাচ্ছি। আপনার যদি ইতিমধ্যেই আধার কার্ড নম্বর থাকে তাহলে আপনি সরাসরি এটি প্রসেস করতে পারবেন।

কিভাবে আধার কার্ড ডাউনলোড করবেন?

স্টেপ 1: আধার কার্ড ডাউনলোড করতে, আপনাকে অফিসিয়াল ওয়েবসাইট https://myaadhaar.uidai.gov.in/genricDownloadAadhaar খুলতে হবে।
স্টেপ 2: এখানে আপনাকে আপনার আধার নম্বর এবং ক্যাপচা কোড লিখতে হবে এবং ‘Send OTP’ তে ক্লিক করতে হবে।

স্টেপ 3: পরবর্তী পেজে আপনাকে OTP ভেরিফাই করে, ‘ডাউনলোড’ এ ক্লিক করতে হবে। কয়েক সেকেন্ডের মধ্যে আপনার আধার কার্ড ডাউনলোড হয়ে যাবে।

কীভাবে অফলাইনে ডুপ্লিকেট আধার কার্ড তৈরি করবেন?

যদি আপনার মোবাইল নম্বর আপনার আধার কার্ডের সাথে রেজিস্ট্রার না থাকে তাহলে আপনাকে ডুপ্লিকেট আধার কার্ডের জন্য আধার কেন্দ্রে যেতে হবে। আপনি নিকটস্থ আধার কার্ড কেন্দ্রে গেলে সেখানে একটি ফর্ম পাবেন, এতে প্রয়োজনীয় ডিটেইলস পূরণ করত হবে। এর জন্য আপনাকে আপনার একটি আইডি প্রুফও দিতে হবে।

তারপর আপনার বায়োমেট্রিক অথেনটিকেশন করা হবে এবং আপনি নতুন আধার কার্ডের জন্য অনুরোধ করতে পারবেন। এর পাশাপাশি আপনি আপনার মোবাইল নম্বরও রেজিস্ট্রার করতে পারেন। এর মাধ্যমে আপনি ভবিষ্যতে অনলাইন আধার পরিষেবার সুবিধা নিতে পারবেন। আপনার আধার কার্ড কিছু দিনের মধ্যে পোস্টের মাধ্যমে আপনার বাড়িতে পৌঁছে যাবে।

আধার কার্ডের অপব্যবহার হতে পারে?

আধার কার্ড হারিয়ে গেলে কেউ তার অপব্যবহার করতে পারবে না। আধার কার্ডের মাধ্যমে সরকারি বা বেসরকারি সার্ভিস যেমন সিম কার্ড কেনার জন্য আধার ভেরিফিকেশন জরুরি। এর জন্য আধার কার্ড অনলাইন, OTP অথবা বায়োমেট্রিক অথেনটিকেশন করা হয়। অর্থাৎ আপনি ছাড়া আর কেউ আপনার আধার কার্ড ব্যবহার করতে পারবেন না। তাই এই নিয়ে চিন্তিত হওয়ার দরকার নেই। তাও আপনি যদি চান তাহলে আপনার নিকটস্থ থানায় কার্ড হারিয়ে যাওয়ার অভিযোগ করতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here