অনলাইন জোচ্চুরির আরেক শিকার, আমাজনে অর্ডার দেওয়া হল Xiaomi Redmi 7, ফোন না দিয়েই বলা হল “Delivered”

গতকাল একটি ঘটনার কথা জানা যায় যেখানে ফ্লিপকার্ট থেকে 27,500 টাকা দামের ক‍্যামেরা অর্ডার করার পর সেই ব‍্যাক্তিকে ক‍্যামেরার বদলে বাক্সে ভরে ইট ডেলিভারি করা হয়। অনলাইন জোচ্চুরির শিকার এই ব‍্যাক্তি এখনও অপেক্ষায় বসে আছেন, কবে কোম্পানি তিনিতাকে তাঁর ক‍্যামেরা পাঠাবে। এবার আরও একটি ঘটনার কথা জানা গেছে যেখানে এক যুবক শপিং সাইট আমাজন সাইটে Xiaomi Redmi 7 অর্ডার করার পর ফোনটির দাম কেটে নিলেও তাকে তাঁর ফোন না দিয়েই ডেলিভারি হয়ে গেছে বলে জানানো হয়। এই ঘটনা আরও গুরুতর হয়ে ওঠে যখন আমাজনের পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় যে তাদের তরফ থেকে ফোন পাঠিয়ে দেওয়া হয়েছে এবং এই বিষয়ে তারা কোনো সাহায্য করতে পারবে না।

আরও পড়ুন : Samsung Galaxy Note 10 Lite এ থাকবে 32 মেগাপিক্সেলের সেলফি ক‍্যামেরা, লঞ্চের আগেই চলে এল তথ্য

পরিবর্তন এবং ট্রেন্ডের সঙ্গে তাল মিলিয়ে বর্তমানে আমরা আমাদের উপার্জনের কিছু অংশ ইন্টারনেট কানেকশনের মাধ্যমে এমন মানুষের হাতে তুলে দিই যাদের ব‍্যাপারে আমরা কিছুই জানি না। টাকা দেওয়ার পর আমরা আমাদের প্রাপ্য জিনিস আসার জন্য অপেক্ষা করতে থাকি। এরপর অনেক ক্ষেত্রে এমন দেখা যায় যে না আমরা আমাদের জিনিস পাই আর না আমাদের টাকা। এমনই একটি ঘটনা ঘটেছে হরিয়ানার হিসর জেলার বাসিন্দা প্রবীণ কুমারের সঙ্গে।

Xiaomi Redmi 7 পাওয়ার বদলে দিতে হল মাশুল

প্রবীণ কুমার আমাজন থেকে Xiaomi এর লো বাজেট স্মার্টফোন Redmi 7 কেনেন। Xiaomi Redmi 7 এর সেলে প্রবীণ প্রিপেইড পেমেন্ট করে ফোন অর্ডার করেছিলেন। ফোনটি কেনার সময় তিনি 5,399 টাকা দাম মেটান। পেমেন্ট করার পর আমাজনের তরফ থেকে অর্ডার সফল হ‌ওয়ার ম‍্যাসেজ আসে এবং ফোন ডেলিভারির তারিখ বলে দেওয়া হয়। প্রসঙ্গত জানিয়ে রাখি প্রবীণ কুমার গত 3 অক্টোবর Xiaomi Redmi 7 ফোনটি অর্ডার করেন এবং 9 অক্টাকোর ডেলিভারি করা হবে বলে জানানো হয়।

আরও পড়ুন : দাম কমল Vivo V15 Pro এবং S1 এর, জেনে নিন নতুন দাম

একদিন আগেই চলে এল “Phone Delivered” এর ম‍্যাসেজ

Xiaomi Redmi 7 ফোনটি 9 অক্টোবর ডেলিভারির কথা হলেও একদিন আগেই অর্থাৎ 8 অক্টোবর প্রবীণ একটি ইমেইল পান। ইমেইলে তাকে বলা হয় “Your phone has been delivered successfully”। এই ম‍্যাসেজ দেখে তিনি চমকে উঠে আমাজন ইন্ডিয়ার কাস্টমার কেয়ার নাম্বারে ফোন করেন। অথচ আমাজন ইন্ডিয়ার পক্ষ থেকে তাকে বলা হয় যে, “এই মেইলটি ভুল করে চলে গেছে। আপনি অপেক্ষা করুন, আপনার ফোন 10 অক্টোবর ডেলিভারি করা হবে।”

মেইলটি ভুল করে গেছে জানিয়ে কোম্পানির পক্ষ থেকে দুদিন পর ফোনটি ডেলিভারি করা হবে বলে আশ্বস্ত করা হয়। তিনি কোম্পানির জানানো তারিখেও যখন ফোন আসেনি তখন আবার প্রবীণ কাস্টমার কেয়ারে যোগাযোগ করেন এবং তখন কোম্পানির পক্ষ থেকে বলা হয়, “14 অক্টোবর পর্যন্ত অপেক্ষা করুন, আমরা বিষয়টি খতিয়ে দেখছি।” কিন্তু 14 অক্টোবর চলে যাওয়ার পর তাকে শেষ পর্যন্ত বলা হয় তাঁর ফোনটি “হারিয়ে গেছে” এবং কোম্পানি 18 অক্টোবরের মধ্যেই তাঁর টাকা ফিরিয়ে দেবে।

আরও পড়ুন : কেরলে এক ব‍্যাক্তি Flipkart এ অর্ডার করল 27,500 টাকার ক‍্যামেরা, বাক্স থেকে বেরাল ইট

একের পর এক তারিখ

ফোনটি অর্ডার করার পর 2 সপ্তাহ পেরিয়ে গেলে অর্থাৎ 18 অক্টোবর চলে গেলে প্রবীণ আবার আমাজন ইন্ডিয়াতে যোগাযোগ করেন। এবার আমাজনের পক্ষ থেকে তাকে বলা হয়, “আপনাকে ভুল তথ্য দেওয়া হয়েছে। আপনার টাকা আগামী 23 অক্টোবরের মধ্যে আপনার অ্যাকাউন্টে ক্রেডিট হয়ে যাবে।” টাকার অপেক্ষায় 23 অক্টোবরের দিনটাও চলে যায় এবং গ্ৰাহক 24 অক্টোবর আবার আমাজনে যোগাযোগ করেন। এবার তাকে বলা হয়, “আপনার ফোন 8 অক্টোবরেই ডেলিভারি করা হয়েছে।”

আমাজনের পক্ষ থেকে প্রবীণ কুমারকে স্পষ্ট বলা হয় যে কোম্পানির পক্ষ থেকে ফোনটি ডেলিভারি করা হয়ে গেছে এবং কোম্পানির কাছে ডেলিভারি ডিটেইলসের সঙ্গে প্রবীণের হাতের স‌ঈ পর্যন্ত আছে। তিনি প্রথম ঝটকা এই ভেবে পান যে তাঁর টাকা জলে গেছে। তিনি আরও হতবাক হয়ে যান যে তিনি ফোন পাননি অথচ আমাজনের কাছে তাঁর স‌ঈ পর্যন্ত পৌঁছে গেছে এই ভেবে। যখন তিনি তাঁর স‌ঈ দেখানোর কথা বলেন আমাজনের পক্ষ থেকে সরাসরি নাকচ করে দেওয়া হয়।

আরও পড়ুন : সস্তা হল OPPO A9 2020 এবং OPPO Reno 2Z, 2,000 টাকা পর্যন্ত কম দামে পাওয়া যাবে এই ফোনদুটি

বর্তমানে Xiaomi ভারতের সবচেয়ে বড় স্মার্টফোন ব্র‍্যান্ড এবং Amazon অন‍্যতম বড় ই-কমার্স প্ল‍্যাটফর্মে পরিণত হয়েছে। Xiaomi স্মার্টফোন ডেলিভারির নামে তাদের অগেচরেই যে জোচ্চুরি চলছে তা হয়ত স্বয়ং Xiaomi ও জানে না। Amazon তাদের পক্ষ থেকে ঘটা ঘটনার ভূমিকা না বুঝে এই ধরনের ব‍্যবহার ব্র‍্যান্ডের প্রতি নেতিবাচক প্রভাব ফেলে এবং সাধারণ মানুষ এটাই বুঝবে যে কোম্পানি তাদের থেকে অযাচিত ভাবে টাকা নিচ্ছে। প্রসঙ্গত জানিয়ে রাখি Xiaomi Redmi 7 অর্ডার করে ঠকে যাওয়া প্রবীণ কুমার Amazon এর এই জোচ্চুরির বিরুদ্ধে উপভোক্তা আদালতে কেস করেছেন।

বর্তমানে এই ব‍্যাপারে Amazon এর প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা করা হচ্ছে। তারপর দেখার বিষয় কোথাকার জল কোথায় গিয়ে দাঁড়ায়। 

আমাদের ফেসবুকে ফলো করার জন্য এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here