Categories: খবর

Covid Booster Dose in India : আজ থেকে শুরু হচ্ছে করোনা ভ্যাকসিনের তৃতীয় ডোজ, জেনে নিন কখন এবং কীভাবে আপনি তৃতীয় ডোজ নিতে পারবেন

Covid Booster Dose in India : আরও একবার শুরু করে গেছে করোনা ভাইরাসের দাপট। দেশে ফের ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণের গ্রাফ। এই পরিস্থিতিতে করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য চলমান টিকাদান অভিযানের আজ একটি গুরুত্বপূর্ণ দিন। স্বাস্থ্যসেবা কর্মী, বয়স্কদের আজ, 10 জানুয়ারী, 2022 থেকে সারা দেশে ভ্যাকসিনের তৃতীয় ডোজ দেওয়া হবে। করোনার ভ্যাকসিনের তৃতীয় ডোজ সেই সমস্ত বয়স্ক ব্যক্তিদের দেওয়া হবে যারা গুরুতর রোগে ভুগছেন। এই পোস্টে আমরা আপনাকে ভ্যাকসিনের তৃতীয় ডোজ কারা নেবে, এই টিকার জন্য কতক্ষণ সময় লাগবে, এই সমস্ত প্রশ্নের সাথে সম্পর্কিত সরকার কর্তৃক জারি করা নির্দেশিকা সম্পর্কে বিস্তারিতভাবে জানাতে চলেছি ।

Covid Booster Dose in India

ভ্যাকসিনের তৃতীয় ডোজ কবে থেকে দেওয়া হবে ?

করোনার তৃতীয় ঢেউ এর পরিপ্রেক্ষিতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 25 ডিসেম্বর তৃতীয় ডোজ অর্থাৎ Precaution ডোজ এর ঘোষণা করেছিলেন। দেশে আজ ১০ জানুয়ারি থেকে করোনা ভ্যাকসিনের তৃতীয় ডোজ সকল স্বাস্থ্যকর্মী, করোনা ফ্রন্টলাইন যোদ্ধা এবং ৬০ বছরের অধিক বয়সী ব্যক্তিদের (গুরুতর অসুস্থ) দেওয়া হবে।

তৃতীয় ডোজে কোন টিকা দেওয়া হবে?

ভ্যাকসিনের তৃতীয় ডোজটিতে একই টিকা প্রয়োগ করা হবে, যার প্রথম দুটি ডোজ দেওয়া হয়েছে। আপনি যদি এর আগে কোভিডশিল্ড ভ্যাকসিন পেয়ে থাকেন, তাহলে আপনাকে কোভিডশিল্ডের তৃতীয় ডোজ দেওয়া হবে।

তৃতীয় ডোজের জন্য কি রেজিস্ট্রেশন করতে হবে?

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের মতে, তৃতীয় ডোজটির জন্য রেজিস্ট্রেশন এর প্রয়োজন হবে না। Covin অ্যাপে তৃতীয় ডোজটির জন্য ফিচার যোগ করা হয়েছে। এই ফিচারটি তাদের জন্য যারা তৃতীয় ডোজের জন্য যোগ্য। যারা করোনার তৃতীয় ডোজ পাওয়ার যোগ্য তারা সরাসরি টিকা কেন্দ্রে গিয়ে বা অ্যাপয়েন্টমেন্ট করে ভ্যাকসিন পেতে পারেন।

দ্বিতীয় ডোজ নেওয়ার কত দিন পর তৃতীয় ডোজ নেওয়া যাবে ?

যে কোনো রোগে ভুগছেন এমন ৬০ বছরের অধিক বয়সীরা তৃতীয় ডোজ পেতে পারেন। যাইহোক, বর্তমানে তৃতীয় ডোজটি সেই সমস্ত লোকদের দেওয়া হচ্ছে যারা 9 মাস আগে দ্বিতীয় ডোজ নিয়েছেন।

কোন কোন রোগ অন্তর্ভুক্ত করা হয়েছে ?

তৃতীয় ডোজটির জন্য, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক 20টি গুরুতর রোগ অন্তর্ভুক্ত করেছে, যার মধ্যে আছে ডায়াবেটিস, কিডনির সমস্যা, শ্বাসযন্ত্রের রোগ, কার্ডিওভাসকুলার রোগ, স্টেম সেল ট্রান্সপ্ল্যান্ট, ক্যান্সার, সিরোসিস, সিকেল সেল ডিজিজ, স্টেরয়েড বা ইমিউনোসপ্রেসেন্ট। একই সঙ্গে অ্যাসিড আক্রান্ত ব্যক্তি, অধিক প্রতিবন্ধী, দৃষ্টিশক্তি ও শ্রবণ প্রতিবন্ধী, দুই বছরের বেশি সময় ধরে শ্বাসকষ্টে ভুগছেন এমন ব্যক্তিরাও তৃতীয় ডোজ নিতে পারবেন।

আমাদের ফেসবুকে ফলো করার জন্য এখানে ক্লিক করুন