Categories: খবর

ইন্ডিয়ান ডিস্ট্রিবিউটারদের সঙ্গে কাজ করবে OPPO-Vivo, বেড়িয়ে যাবে চাইনিজ ডিস্ট্রিবিউটাররা

ভারতে OPPO-Vivo সহ বিভিন্ন চাইনিজ ব্র্যান্ড প্রায় 10 বছর ধরে কাজ করছে। জেনে অবাক হতে হয় আজও ভারতে এইসব কোম্পানি চাইনিজ ডিস্ট্রিবিউটারদের মাধ্যমেই কাজ চালিয়ে আসছে। আমরা খবর পেয়েছি এইসব কোম্পানি এবার ভারতীয় ডিস্ট্রিবিউটারদের সঙ্গে আলোচনা শুরু করে দিয়েছে এবং খুব তাড়াতাড়ি এদের নিয়োগ করা হবে।

রাজস্থানের এক ডিস্ট্রিবিউটারের ত্থেকে এই তথ্য পাওয়া গেছে। তিনি জানিয়েছে OPPO-Vivo এর মতো চাইনিজ কোম্পানিগুলি ভারতে নতুন ডিস্ট্রিবিউশন লাইন তৈরি করছে এবং এর জন্য তাঁরা ভারতীয় ডিস্ট্রিবিউটারদের সঙ্গেও কথা বলছে। আরও জানা গেছে কোম্পানিগুলি ন্যাশানাল লেভেল থেকে শুরু করে রাজ্য স্তরের ডিস্ট্রিবিউটারদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে এবং খুব তাড়াতাড়ি এদের জয়েন করানো হবে।

তিনি জানিয়েছেন এই উদ্যোগে কোম্পানিগুলি রেডিংটন ও ইনগ্রামের মতো বড় ডিস্ট্রিবিউটারদের সঙ্গেও ইতিমধ্যে কথা বলেছে। তবে কি সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেই বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি।

গুজরাটের এক ডিস্ট্রিবিউটার জানিয়েছেন OPPO ও Vivo যথেষ্ট তৎপরতার সঙ্গে ইন্ডিয়ান ডিস্ট্রিবিউটারদের নিয়ে কাজ করছে এবং আগামী এক থেকে দুই মাসের মধ্যে নতুন ডিস্ট্রিবিউশন চেইন তৈরি করা হবে। তিনি নাম প্রকাশ করেননি তবে আভাস দিয়েছেন গুজরাটের এক বড় ডিস্ট্রিবিউটার OPPO এর হয়ে ন্যাশানাল ডিস্ট্রিবিউশনের কাজ করতে পারে।

কেন প্রয়োজন হল ইন্ডিয়ান ডিস্ট্রিবিউটার?

গত বছর ভারত সরকারের পক্ষ থেকে চাইনিজ মোবাইল ফোন কোম্পানিগুলিকে কড়া নির্দেশ দেওয়া হয়েছিল ভারতে ব্যাবসা করতে হলে ভারতীয় ডিস্ট্রিবিউটারদের সঙ্গে কাজ করতে হবে। এর পাশাপাশি মোবাইল ম্যানুফ্যাকচারিঙের জন্য ভারতীয় ভেন্ডারদের সঙ্গে সঙ্গে ম্যানেজমেন্ট টীমে ভারতীয় এক্সিকিউটিভ থাকা আবশ্যক। এই কারণেই OPPO ও Vivo এর মতো চাইনিজ ব্র্যান্ডগুলি এবার ভারতীয় ডিস্ট্রিবিউটার খোঁজ করছে। এতদিন এইসব ব্র্যান্ডের জন্য চাইনিজ বিভিন্ন কোম্পানিই ডিস্ট্রিবিউশনের কাজ করে এসেছে। তবে এই বছর শেষ হওয়ার আগেই এদের ইন্ডিয়ান ডিস্ট্রিবিউশন চেইন তৈরি করে দেখাতে হবে।